ইন্দো-বাংলা চলচ্চিত্র উৎসব

ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে ঢাকায় আট দিনের চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। এতে ভারতের খ্যাতিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে সম্মাননা জানানো হবে। এর অংশ হিসেবে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র 'ভারতীয় চলচ্চিত্রের ১০০ বছর ও সৌমিত্র চ্যাটার্জি ফিল্ম রেট্রোস্পেক্টিভ' শীর্ষক এই উৎসবের আয়োজন করেছে।


এতে সার্বিক সহযোগিতা দিচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন। জাতীয় জাদুঘর মিলনায়তনে আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে এ উৎসব চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশ সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় এবং ভারতের তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে এই উৎসবে ডিভিডি ফর্ম্যাটে ভারতের ১৫টি চলচ্চিত্র ও বাংলাদেশের ৮টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে।
আগামী ১ সেপ্টেম্বর বেলা ১১টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে ইন্দো-বাংলা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ। উদ্বোধনী অনুষ্ঠানে সৌমিত্র চট্টোপাধ্যায় আর 'উমরাও জান'খ্যাত পরিচালক মোজাফফর আলীও থাকবেন।
ইন্দো-বাংলা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানসহ অন্যান্য দিনের প্রবেশপত্র বিনামূল্যে সংগ্রহ করা যাবে ধানমণ্ডিতে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এবং গুলশানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে গ্রন্থাগার ও মিলনায়তনে।

No comments

Powered by Blogger.