বান্দরবানে বোমাং রাজার শেষকৃত্যানুষ্ঠান শুরু

বান্দরবানে হাজারো মানুষের সমাগমে প্রয়াত বোমাং রাজা অংশৈপ্রু চৌধুরীর দুই দিনের শেষকৃত্যানুষ্ঠান গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। আজ শুক্রবার দিনব্যাপী বৌদ্ধ ধর্মীয় দেশনা, সইং (শব) নৃত্য, রথচক্রযানে শবযাত্রাসহ শোকাবহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাজাকে শেষ বিদায় জানানো হবে বলে রাজবাড়ি সূত্রে জানা গেছে।


শ্রদ্ধেয় রাজাকে শেষবারের মতো দেখতে গতকালও দূর-দূরান্ত থেকে হাজার হাজার আদিবাসী ও বাঙালি ফুল নিয়ে রাজবাড়িতে ভিড় জমান। ফুল দিয়ে রাজাকে শ্রদ্ধা জানান জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা ও খাগড়াছড়ির সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা।
রাজপরিবারের সদস্য সাশৈপ্রু হেডম্যান প্রথম আলোকে বলেন, গতকাল শেষকৃত্যানুষ্ঠানের চূড়ান্ত মহড়া হয়েছিল। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য আজ সকাল নয়টার দিকে রাজার মরদেহ রাজবাড়ির প্রাঙ্গণে রাখা হবে।
রাজার শেষকৃত্যানুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও বান্দরবানের সাংসদ বীর বাহাদুর উশেচিং, চাকমা সার্কেলের রাজা দেবাশীষ রায়, মং রাজা সাচিং চৌধুরীসহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, হেডম্যান, কার্বারি ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে রাজপরিবার সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।
বোমাং রাজা অংশৈপ্রু চৌধুরী ৮ আগস্ট ৯৮ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তখন থেকে তাঁর শেষকৃত্যানুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হচ্ছিল।

No comments

Powered by Blogger.