ভারতের তিনটি চলচ্চিত্র উৎসবে 'অন্তর্ধান'

ভারতের তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের নতুন ছবি 'অন্তর্ধান'। আগামী ৩০ আগস্ট দিলি্লতে শুরু হচ্ছে গান্ধীনগর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। পরদিন ৩১ আগস্ট ছবিটির প্রদর্শনী হবে এখানে।


দিলি্লতেই আগামী ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর থেকে চলবে জাগরান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই আয়োজনে বাংলাদেশ থেকে বিচারক নির্বাচিত হয়েছেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। এ ছাড়া চলতি বছরের ১০ থেকে ১৭ নভেম্বর কলকাতায় আয়োজিত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটির প্রদর্শনীতে অংশ নেবেন আন্তর্জাতিক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা। তিনি বলেন, 'এটি এক অর্থে শুধু বাংলাদেশের ছবি নয়, সারা পৃথিবীর ছবি। কারণ সারা পৃথিবী এখন জলবায়ু পরিবর্তনের কারণে উদ্বিগ্ন। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি বাংলাদেশ। আর নদীমাতৃক এ দেশের নদীগুলো শুকিয়ে যাওয়ার কারণে পরিবেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, সে বিষয়টিকেই প্রাধান্য দিয়েছি ছবিতে। এক সময়ের সর্বনাশা প্রমত্ত কীর্তিনাশা পদ্মা আজ মরা পদ্মায় পরিণত হয়েছে। মরু পদ্মা পাড়ে কেমন আছে দু'পারের মানুষগুলো, 'অন্তর্ধান' চলচ্চিত্রে সে কথাই তুলে ধরা হয়েছে।"
চাঁপাইনবাবগঞ্জের আলাতলীতে শুরু করে 'অন্তর্ধান'-এর চিত্রায়ন শেষ হয় পাবনার হার্ডিঞ্জ সেতুর নিচে। এখানেই কথাশিল্পী হাসান আজিজুল হক ছবিটির পোস্টার ও প্রোমো উদ্বোধন করেন। এরপর সিলেট শহীদ মিনারে একই কাজ করে ছবিটির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন কথাশিল্পী ড. মুহাম্মদ জাফর ইকবাল। সেন্সর বোর্ড থেকে কোনো কর্তন ছাড়াই ছাড়পত্র পেয়েছে ছবিটি।
২ ঘণ্টা ১ মিনিট ব্যাপ্তির 'অন্তর্ধান'-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস, নিপুণ, রবিউল আলম রবু, ওয়াহিদা সাবরিনা, টনি, বিনয় ভদ্র ও রেখা চৌধুরী। ছবিটির আবহ সঙ্গীত রচনা করেছেন ইমন সাহা। এ ছবির জন্য জনপ্রিয় লোকগান 'ও কি গাড়িয়াল ভাই' ও 'সর্বনাশা পদ্মা নদী' নতুনভাবে গেয়েছেন যথাক্রমে শেখর ও আবু বকর সিদ্দিক। এ ছাড়া গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সুজেয় শ্যামের সুরে একটি মৌলিক গানে কণ্ঠ দিয়েছেন শাকিলা জাফর। শিগগিরই দেশজুড়ে মুক্তি পাবে শবনম শেহনাজ চৌধুরী ও সাইফুল ইসলামের প্রযোজনায় নির্মিত 'অন্তর্ধান'।
এর আগে কৃষক-সাঁওতাল বিদ্রোহের ওপর 'নাচোলের রানী' আর সমাজের দলিত সম্প্রদায়কে নিয়ে 'গঙ্গাযাত্রা' ছবি দুটি পরিচালনা করেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড।
 

No comments

Powered by Blogger.