স্ত্রীর কবরের পাশে ২৭ বছর

দীর্ঘ ২৭ বছর স্ত্রীর কবরের পাশে কাটিয়েছেন হাফিজউদ্দিন (৮১)। পারিবারিক চাপে স্ত্রীর কবর ছাড়লেও বাড়িতে ফেরেননি তিনি। ৬ বছর থেকে বাড়ির বাইরে কবরের আদলে তৈরিকৃত ঘরে অবস্থান করছেন তিনি। আরাম আয়েশ আর ভোগ-বিলাস বিসর্জন দিয়ে স্ত্রীর আত্মার সান্নিধ্য লাভের আশায় পার্থিব জগতের সকল চাওয়া পাওয়া ত্যাগ করে


হৃদয় নিংড়ানো ভালোবাসার বেদনা বিধূর অমলিন স্মৃতিকে ধরে রাখতেই তার এই আত্মত্যাগ। ভালোবাসার এই ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করেছেন পঞ্চগড় জেলার বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের বাকপুর গ্রামের মৃত বরকত আলী মিয়ার পুত্র মোঃ হাফিজউদ্দিন।
বিয়ের ১৯ বছরের মাথায় স্ত্রী বিয়োগে কাতর হাফিজউদ্দিন দীর্ঘ ২৭ বছর নির্জন গোরস্তানে স্ত্রীর কবরের পাশে জীবিত লাশ হয়ে সহাবস্থানের এমন বিরল ঘটনা পৃথিবীতে সম্ভবত এটিই প্রথম। স্ত্রীর প্রেম ভালোবাসায় মুগ্ধ ব্যাকুল হাফিজউদ্দিন। ভালোবাসার জন্য জীবন্ত লাশ হয়ে নির্জন গোরস্তানে স্ত্রীর কবরের নিশ্চল হাড় কঙ্কালের সাথে সহাবস্থানের এই কঠিন ত্যাগ সম্রাট শাহজাহানের ভালোবাসার নিদর্শনকেও হার মানিয়েছে বলে মনে করছেন অনেকেই।
১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তের ২ বছর পর বাড়ির পাশেই বিয়ে করেন ৬ বছরের কিশোরী শুকুরী বিবিকে। বিয়ের পর ৭/৮ বছর স্ত্রী ছিলেন হাফিজউদ্দিনের মা সূর্য্য বানু বিবি’র সঙ্গে। এরপর ১৯৫৬ সালের দিকে দু’জনের সংসার শুরু হয়। প্রেম ভালোবাসায় ভালোই কাটছিল উভয়ের সংসার জীবন। কিন্তু বিয়ের মাত্র ১৯ বছরের মাথায় স্ত্রী শুকুরী বিবি তাকে ছেড়ে ইহকাল ত্যাগ করেন। স্ত্রীর এভাবে চলে যাওয়াকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেননি তিনি। স্ত্রীর এমন বিদায়ে শোকে দুঃখে কাতর হয়ে পড়েন। মৃত্যুর আগের রাতে বিবি আমার কাছে মিষ্টি খেতে চেয়েছিল, আমি মিষ্টি এনেছিলাম। রাতে দুজনে মিলে আমরা মিষ্টি খেয়েছি। সে রাতে অনেক কথা হয়েছে। “আমার জন্য কানবেন না, আমি থাকব না” এমন কথা বলে পরদিন বিবি আমার হাঁটুতে মাথা রেখে শেষ নিশ্বাস ত্যাগ করেন। অতৃপ্ত রেখে যান তারই মন জগতের প্রিয় সম্রাট হাফিজউদ্দিনকে।
দাম্পত্য জীবনে তাদের মধ্যে তৈরি হয়েছিল প্রেম ভালোবাসার ফল্গুধারা। প্রেম ভালোবাসা যখন গভীর হয়ে ওঠে, দাম্পত্য জীবনের সুখস্মৃতি মনের মণি কোঠায় স্থান করে নেয় ঠিক তখনই বিবি আমাকে ছেড়ে চলে যান। স্ত্রীর অকাল মৃত্যু মেনে নিতে পারছেন না। তার বিশ্বাস সে মরতে পারে না। তাইতো দাফনের পরই ছুটে যান স্ত্রীর কবরে। ডাকতে থাকেন তার ভালোবাসা প্রিয় সঙ্গিনী বিবিকে। কিন্তু বিবি সাড়া দেননি তাকে। গত রাতে বিবি আমার সঙ্গে ছিল, কথা বলেছে, আজ কেন নেই। কোথায় গেল তার আত্মা। স্ত্রীর আত্মার সান্নিধ্য লাভের আশায় এবং পরজগতে প্রেম সম্রাজ্ঞী বিবি’র সঙ্গে পুনর্মিলনে ব্যাকুল হাফিজউদ্দিন স্ত্রীর আত্মার খোঁজে গৃহ ত্যাগ করেন। হেঁটে রাঙ্গামাটি, বান্দরবন, কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লাসহ দেশের বিভিন্ন বন-জঙ্গলে ঘুরে বেড়ান। আহার ও নিদ্রাহীন অবস্থায় পাগল বেশে ঘুরতে ঘুরতে কুমিল্লার সোনাকান্দা এলাকায় এক পীরের সান্নিধ্য পান। আব্দুর রহমান নামের ওই পীরের দরগায় শুরু করেন সাধনা আর তপস্যা।
পীরের দরগায় ৪১ দিন কবরের ভেতরে এবং ১ বছর ভাত না খেয়ে দুধ আর কলা খেয়ে ছিলেন। এক পর্যায়ে ১৯৭১ সালে শুরু হয় যুদ্ধ। স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭৮ সালের দিকে হাফিজউদ্দিন নিজ গ্রামে ফিরে আসেন। ওই সময়ের অগ্রহায়ণ মাসের ২ তারিখ হাফিজউদ্দিন স্ত্রীর কবরের পাশে গিয়ে আশ্রয় নেন। ২০০৫ সাল পর্যন্ত একটানা ২৭ বছর স্ত্রীর কবরের পাশে ঘর তুলে বসবাস করেন হাফিজউদ্দিন। এ দীর্ঘ সময়ে বনজঙ্গলে ঘেরা নির্জন কবরস্থানে বাঘ, সাপসহ বিভিন্ন জীবজন্তুর ভয়ভীতি, প্রাকৃতিক দুর্যোগ তার ভালোবাসার কাছে পরাজিত হয়েছে। যৌবনের অধিকাংশ সময় কেটেছে ভালোবাসার অবগাহনে, বিষাদের অনলে আর বিবি’র সমাধি তীরে। ২০০৬ সালে পারিবারিক চাপে বিবি’র কবরস্থান ছেড়ে আসতে হয়েছে। তবে আত্মীয় স্বজনদের অনুরোধ আর চাপে কবরস্থান ছাড়লেও বাড়িতে ফেরেননি। বাড়ির বাইরে কবরের আদলে তৈরিকৃত ঘরে বর্তমানে অবস্থান করছেন হাফিজউদ্দিন। ওই কবরেই তাকে সমাহিত করা হবে বলে তিনি জানিয়েছেন। হাফিজউদ্দিন দেশের বিভিন্ন এলাকা ঘুরে নিজ বাড়িতে ফেরার পর আত্মীয়-স্বজনদের অনুরোধে বিয়ে করেছিলেন। তার স্ত্রীর নাম ফজর আলেয়া বানু। তার তিন ছেলে তিন মেয়ে। সবার বিয়ে হয়েছে। ছেলেগুলো সকলেই কৃষি কাজের সঙ্গে জড়িত।
সরেজমিন বাকপুর গ্রামে গিয়ে হাফিজউদ্দিনের সঙ্গে কথা বলে জানা গেল তার জীবন কাহিনী। পুরনো স্মৃতি রোমন্থন করতে গিয়ে বার বার চোখ ভিজে আসছিল হাফিজউদ্দিনের।
দুহাত দিয়ে চোখ মুছতে মুছতে হাফিজউদ্দিন জানান, সংসার জীবনে আমরা একে অন্যকে ছাড়া কখনও ছিলাম না। বিয়ের পর থেকে আমরা একাত্ম হয়ে একমন নিয়ে দুজন দুজনকে অনুভব করতাম। কেউ কাউকে কষ্ট দেইনি। কখনো বাড়ির বাইরে গেলে এক ধরনের অস্থিরতা অনুভব করতাম।
-এ রহমান মুকুল, পঞ্চগড়

No comments

Powered by Blogger.