সিরিয়ার বিদ্রোহীদের সহায়তা দেওয়ার ঘোষণা ব্রিটেনের

প্রাণঘাতী নয় এমন সরঞ্জাম কেনার জন্য সিরিয়ার বিদ্রোহীদের বাহিনী ফ্রি সিরিয়ান আর্মিকে (এফএসএ) অতিরিক্ত ৫০ লাখ পাউন্ড সহায়তার ঘোষণা দিয়েছে ব্রিটেন। যোগাযোগ করার সরঞ্জাম ও প্রয়োজনীয় ওষুধ কেনার জন্য এ অর্থ দেওয়া হবে। গতকাল শুক্রবার ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।


ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ শুক্রবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দেবেন। তবে ইতিমধ্যে তিনি এ সাহায্য দেওয়ার কথা একটা নিবন্ধে উল্লেখ করেছেন। সিরিয়ার বিদ্রোহীদের সহায়তা করার কথা এই প্রথম স্বীকার করল ব্রিটেন। তবে বিদ্রোহীদের অস্ত্র দিয়ে সহায়তা করার কথা তারা নাকচ করে দিয়েছে।
সম্প্রতি দ্য টাইমস পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে হেগ বলেন, 'চলতি সপ্তাহে আমার প্রতিনিধিরা সিরিয়ার বিরোধীদের সঙ্গে যোগাযোগ এবং তাদের রাজনৈতিক সরঞ্জামাদি সরবরাহ করা নিয়ে বৈঠক করেছেন।' তিনি আরো বলেন, 'আরব বসন্তের কারণে যেসব দেশে অস্থিরতা সৃষ্টি হয়েছে সেখানে অস্ত্র সরবরাহ করা আমাদের নীতি নয়। আমরা এখনো পর্যন্ত এ কাজ করিনি। তবে সিরিয়ার বিদ্রোহীদের আমরা প্রাণঘাতী নয়- এমন সরঞ্জামাদি দিয়ে সহায়তা করব। এর মধ্যে রয়েছে চিকিৎসা ও যোগাযোগ সংক্রান্ত সরঞ্জামাদি।'
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আহতদের চিকিৎসা ও অন্যত্র সরিয়ে নিতে প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বিদ্রোহীদের আরো সহায়তা দেওয়া হবে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.