জাতিসংঘের প্রতিবেদন-সহিংসতায় দারফুরে ২৫ হাজার মানুষ বাস্তুচ্যুত

সুদানের গোলযোগপূর্ণ এলাকা দারফুরে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ায় ২৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গতকাল শুক্রবার জাতিসংঘের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। সরকারি এক কর্মকর্তাকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ১০ দিন ধরে দারফুরে সহিংসতা চলছে।


জাতিসংঘের ত্রাণ সহায়তা বিষয়ক সংস্থা 'অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স' (ওসিএইচএ) জানিয়েছে, দারফুরে সহিংসতা ছড়িয়ে পড়ার পর কাসাব শরণার্থী শিবিরে ২৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। গত ১ আগস্ট থেকে দারফুরে নতুন করে সহিংসতার সূত্রপাত ঘটে। খার্তুমে সশস্ত্র গাড়ি ছিনতাইকারীদের গুলিতে জেলাপ্রধান আব্দেল রহমান মোহাম্মদ ইসা নিহত হন। এরপর দারফুরের আদিবাসী অধ্যুষিত এলাকায় অভিযান শুরু করে সরকারি বাহিনী। এরপর সেখানে নতুন করে অস্থিরতা ছড়িয়ে পড়ে। মোহাম্মদ ইসা জালুল আদিবাসী গোষ্ঠীর সদস্য।
ওসিএইচএ জানায়, ঘটনার পর জালুল আদিবাসী গোষ্ঠী দুই শরণার্থী, দুই পুলিশ কর্মকর্তাকে হত্যা করে এবং স্থানীয় মার্কেট ধ্বংস করেছে। এ ছাড়া যারা ঘরবাড়ি ছেড়ে চলে গেছে তাদের বাড়িতে, দোকানপাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে লুটপাট চালিয়েছে। সুদানের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম জানিয়েছে, গত রবিবার এ ধরনের লুটপাটের ঘটনা প্রতিহত করতে গিয়ে দুই সেনা নিহত হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.