এহুদ বারাকের মন্তব্য-ইসরায়েলি পত্রপত্রিকায় ইরানে শিগগিরই হামলার আশঙ্কা

ইসরায়েলের সংবাদমাধ্যমগুলোতে ইরানের ওপর সম্ভাব্য হামলার বিষয়টি ব্যাপক আলোচিত হয়ে উঠেছে। 'ইরানে হামলা চালানো অত্যন্ত জরুরি হয়ে পড়েছে'_ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারাকের এমন মন্তব্যের পর গতকাল শুক্রবার প্রধান সব পত্রিকায় এ-সংক্রান্ত লেখা গুরুত্ব পায়।


পত্রিকাগুলোর মতে, পরমাণু অস্ত্র ইস্যুতে ইসরায়েল শিগগিরই ইরানে হামলা চালাতে পারে।
গত বৃহস্পতিবার এহুদ বারাক বলেন, 'ইসরায়েলি ও মার্কিন গোয়েন্দাদের জন্য ইরানের পরমাণু কর্মসূচির বিষয়গুলো আন্দাজ করা কঠিন হয়ে উঠেছে। এ কারণেই তেহরানের সন্দেহজনক পরমাণু স্থাপনার ওপর হামলা অনেক বেশি জরুরি হয়ে উঠেছে।' যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি গোয়েন্দা সূত্রে ইরানে পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে বিস্ময়কর অগ্রগতির খবর পেয়েছেন বলেও জানান তিনি। এহুদ বারাক বলেন, 'এরকমের একটি গোয়েন্দা প্রতিবেদন মার্কিন কর্মকর্তাদের মধ্যে সাড়া ফেলে দিয়েছে। আমরা যতদূর জানি, এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়নও আমাদের কাছাকাছি।' মধ্যপ্রাচ্যের একমাত্র পরাশক্তি ইসরায়েল ইরানের পরমাণু কর্মসূচিকে নিজের জন্য হুমকি হিসেবে দেখছে। এ কারণে ইসরায়েল আগবাড়িয়ে ইরানে হামলা চালিয়ে বসতে পারে বলে বিশ্লেষকদের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে।
প্রতিরক্ষামন্ত্রীর মন্তব্যের সূত্র ধরে ইসরায়েলের সর্বাধিক বিক্রীত দৈনিক ইয়েদিয়ৎ আহারোনৎ প্রথম পাতায় লিড নিউজ করে, 'এই শরতেই ইরানে হামলার ব্যাপারে বদ্ধপরিকর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও এহুদ বারাক।' আগামী নভেম্বরে মার্কিন নির্বাচনের আগেই এই হামলা হতে পারে বলে মন্তব্য করা হয়েছে খবরে।
দৈনিক পত্রিকা হারেৎস নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানায়, ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের আগে যে পরিস্থিতি ছিল, ইসরায়েল এখন তার চেয়েও বেশি বিপদের মধ্যে আছে। তারা বলে, '১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের চেয়েও বেশি ধারালো তলোয়ার এখন আমাদের গলায় লাগানো আছে। এখন সঠিক পদক্ষেপ নিতে না পারার পরিণতি কি_সে ব্যাপারে নিজের কাছে প্রশ্ন করা উচিত ইসরায়েলের।' মারিভ পত্রিকার প্রথম পাতায় একটি জরিপে দেখানো হয়, ৩৭ শতাংশ ইসরায়েলির বিশ্বাস, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারলে দ্বিতীয় হলোকাস্ট (জার্মান নাৎসি বাহিনীর হাতে ইহুদি নির্যাতনের ঘটনা) সৃষ্টি হবে। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.