ঈদের আগে বেতন বোনাস দাবিতে না’গঞ্জে মিছিল সমাবেশ

নারায়ণগঞ্জ ॥ ঈদের আগে শ্রমিকদের বকেয়াসহ চলতি আগস্ট মাসের বেতন ও বোনাস পরিশোধ করার দাবিতে সমাবেশ করেছে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ। শুক্রবার বিকেলে শহরের চাষাঢ়াস্থ শহীদ মিনারে আয়োজিত সমাবেশ শেষে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়।


সংগঠনের জেলা কমিটির সমন্বয়কারী মাহমুদ হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি এ্যাডভোকেট মণ্টু ঘোষ, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল ফেডারেশনের সভাপতি এ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির নেতা হিমাংশু সাহা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সংগঠনের পক্ষ থেকে ২০ রমজানের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানানো হয়েছিল। কিন্তু অনেক প্রতিষ্ঠানই শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করেনি। যদি ঈদের আগে বকেয়া বেতনসহ আগস্ট মাসের বেতন পরিশোধ না করা হয় এবং বেতনের সমপরিমাণ বোনাস পরিশোধ না করা হয়, তাহলে ওই সকল শিল্পপ্রতিষ্ঠানের মালিকের বাড়ি ঘেরাও করা হবে।
অন্যদিকে, ঈদের আগে সকল পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন নামের একটি সংগঠন। শুক্রবার সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পঞ্চবটিস্থ বিসিক শিল্পনগরীতে মিছিল শেষে সংগঠনের কার্যালয়ের সামনে সমাবেশ করে সংগঠনের নেতাকর্মীরা। সংগঠনের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি নুরে আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাহারানে সুলতান বাহার, মোহাম্মদ মহসিন মিয়া, মাসুদ রানা প্রমুখ। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের বেতন-বোনাস না দেয়ার কৌশল হিসেবে কোন কোন গার্মেন্টসে লে-অফ ঘোষণা করা হচ্ছে। তাঁরা বলেন, ঈদ এগিয়ে আসলেও অনেক গার্মেন্টস এখনও গত মাসের বেতনই পরিশোধ করেনি। তাঁরা পঁচিশ রোজার মধ্যে গত মাসের বেতন, বোনাসসহ শ্রমিকদের সকল পাওনা পরিশোধের দাবি জানান।
দিনমজুরকে পিটিয়ে হত্যা, মামলা দায়ের ॥ সদর উপজেলার ফতুল্লায় চুরির অভিযোগে বৃহস্পতিবার সকালে রাজা মিয়া নামে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার ঘটনায় ৮ জনের নাম উল্লেখ করে থানায় মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার রাতে নিহতের স্ত্রী আছিয়া খাতুন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় অজ্ঞাত পরিচয় আরও ৮-১০ জনের কথাও উল্লেখ রয়েছে।
ফতুল্লা মডেল থানার ওসি আবদুল মতিন জানান, নিহতের স্ত্রী আছিয়া খাতুনের মামলায় চশমা রিপন, ডাকাত মাসুম, ডাকাত ছিদ্দিক, সুজন, কালু, দিদার, পারভেজ ও সুমনের নাম উল্লেখ করা হয়েছে।
একটি মোবাইল ফোন চুরির অপবাদ দিয়ে দিনমজুর রাজা মিয়াকে নন্দলালপুর এলাকার ভাড়া বাড়ি থেকে ধরে নিয়ে রেললাইনসংলগ্ন একটি ঘরে নিয়ে পিটিয়ে হত্যা করা হয়। বাবাকে বাঁচাতে গিয়ে ওই সময় নিহতের ছেলে জামানও পিটুনির শিকার হয়।

No comments

Powered by Blogger.