৩০ বছরের কম বয়সী নেপালি নারীদের মধ্যপ্রাচ্যে যাওয়া মানা

উপসাগরীয় অঞ্চলের দেশগুলোয় ৩০ বছরের কম বয়সী নারীদের কাজ করতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নেপাল সরকার। ওই সব দেশে কাজের উদ্দেশ্যে যাওয়া নারীদের ওপর যৌন নির্যাতন ও নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় গত বুধবার নেপাল সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।


কাজের জন্য হাজার হাজার নারী হিমালয়ের দেশটি ছেড়ে পাড়ি জমায় মধ্যপ্রাচ্যের দেশগুলোয়। তাঁদের বেশির ভাগের বয়স ২৫ বছরের কম। এসব নারী সেখানে গৃহকর্মী, পরিষ্কার-পরিচ্ছন্নতাকর্মী এবং নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করেন।
নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী রাজ কিশোর যাদব সাংবাদিকদের বলেন, 'মধ্যপ্রাচ্যের দেশগুলোয় তরুণ নারীকর্মীরা যৌন ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন। তাই বিদেশে কাজের উদ্দেশ্যে যাওয়ার জন্য নারীদের বয়সসীমা বেঁধে দিয়েছে মন্ত্রিসভা। ৩০ বছরের কম বেশি বয়সী নারীদের নিপীড়িত হওয়ার সম্ভাবনাও কম থাকে।' কুয়েতে নেপালি এক নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করার পর মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নারীদের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে নেপাল। প্রায় এক যুগ পর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর ২০১০ সাল থেকে সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত ও কাতারে কাজ করতে যাওয়া শুরু করে নেপালি নারীরা। আবারও মধ্যপ্রাচ্যের দেশগুলোয় তাঁদের যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.