পাঁচ বছরে এই প্রথম-জলদস্যুদের তৎপরতা শূন্যে নেমে এসেছে

পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো পুরো এক মাস সোমালীয় জলদস্যুদের হামলার শিকার হয়নি কোনো জাহাজ বা নৌযান। ২০০৭ সাল থেকে জলদস্যুদের হামলা বড় ধরনের হুমকি হয়ে দেখা দেয়। লোহিত সাগরের দক্ষিণাঞ্চল, এডেন উপসাগর, আরব উপসাগর অথবা সোমালীয় অববাহিকায় ব্যাপকভাবে তাদের দৌরাত্ম্য বেড়ে যায়।


তবে চলতি বছরের ১৯ জুনের পর কোনো জাহাজ অপহরণের ঘটনা ঘটেনি।
আন্তর্জাতিক সমুদ্রবিষয়ক ব্যুরো (আইএমবি) জানিয়েছে, গত ২৬ জুন মাল্টার পতাকাবাহী একটি পণ্যবাহী জাহাজে হামলা হয়। তবে এরপর জলদস্যুদের কারণে জাহাজ চলাচলে আর কোনো বিঘ্ন ঘটেনি। এর কারণ হিসেবে জাহাজ বা নৌযানগুলোতে সশস্ত্র প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ও আন্তর্জাতিক নৌবাহিনীর টহল বৃদ্ধিকে চিহ্নিত করেছে আইএমবি। পাশাপাশি প্রতিকূল আবহাওয়াকেও কারণ বলে মনে করছে তারা।
আইএমবির লন্ডন কার্যালয়ের কর্মকর্তা সাইরাস মোডি বলেন, 'স্বাভাবিকভাবেই এ সময়ে জলদস্যুদের উপদ্রব তেমন থাকে না। তবে একেবারেই কোনো হামলার ঘটনা ঘটে না_এমন নয়। এমনকি বর্ষাকালীন জুলাই ও আগস্ট মাসেও দু-একটি হামলার ঘটনা ঘটে। কিন্তু এ বছর ২৬ জুনের পর জলদস্যুদের কোনো তৎপরতা চোখে পড়েনি।'
আইএমবির তথ্যানুসারে, চলতি বছরের প্রথম ছয় মাসে সোমালীয় জলদস্যুদের কর্মকাণ্ড গত বছরের তুলনায় ৬০ শতাংশ কমেছে। ২০১১ সালে প্রথম ছয় মাসে ১৬৩টি হামলা বা অপহরণের ঘটনা ঘটেছিল। এ বছর তা কমে ৬৯-এ নেমেছে। এরপরও ১৪টি বাণিজ্যিক জাহাজ ও মাছ ধরার নৌকার ১৯১ জন নাবিক জলদস্যুদের হাতে আটক রয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জলদস্যুবিরোধী অভিযান 'অপারেশন আটালান্টা'-এর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল ডানকান পটস জানান, হর্ন অব আফ্রিকার আশপাশের ১০ লাখ বর্গমাইলেরও বেশি সামুদ্রিক এলাকায় আনুমানিক তিন ডজন যুদ্ধজাহাজ টহল দিচ্ছে। জাহাজগুলো ব্রিটেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারতসহ ন্যাটো ও ইইউভুক্ত দেশগুলোর। তিনি বলেন, 'আমরা জলদস্যুদের কর্মকাণ্ড সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। ফলে তাদের কর্মকাণ্ড আগে থেকেই প্রতিরোধ করতে পারছি আমরা।' পটস জানান, সমুদ্রতীরবর্তী স্থলভাগে জলদস্যুদের আস্তানায়ও আক্রমণ শুরু করা হয়েছে। জাহাজের ক্যাপ্টেনদের শেখানো হচ্ছে কিভাবে কৌশলে দ্রুত জলদস্যুদের হামলা এড়ানো সম্ভব।
এর পাশাপাশি জাহাজের নিচের অংশ কাঁটাতার দিয়ে পেঁচিয়ে রাখা হয়, যাতে জলদস্যুরা সহজে জাহাজে উঠতে না পারে, থাকে শক্তিশালী জলকামান। পটস জানান, এডেন উপসাগর ও ভারত মহাসাগরের উত্তর-পশ্চিম অংশ দিয়ে যাতায়াতকারী বেশির ভাগ জাহাজ এখন অস্ত্রসজ্জিত থাকে। জলদস্যুদের দেখামাত্র সতর্ক করে প্রথমে গুলি ছোড়া হয় জাহাজ থেকে। এতেও যদি তারা পিছু না হটে তবে সরাসরি গুলি চালানো হয়। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.