মানবতার কল্যাণে কোরআনের বাণী ব্যবহারের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র কোরআনকে একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে উল্লেখ করে এর অন্তর্নিহিত জ্ঞান আহরণ এবং মানবতার কল্যাণে কোরআনের বাণীকে সঠিকভাবে ব্যবহারের জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল শুক্রবার ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘আল কোরআন: ডিজিটাল’ ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই আহ্বান জানান। খবর বাসসের।


প্রধানমন্ত্রী বলেন, ‘পবিত্র কোরআন একটি অধিকতর বৈজ্ঞানিক নির্দেশনাসংবলিত গ্রন্থ। এ গ্রন্থে আমাদের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনের নির্দেশনাও রয়েছে। মানুষের অধিকার, সুবিচার, সাম্য, ভ্রাতৃত্ব ধর্মীয় ভ্রাতৃত্ববোধ ও সম্প্রীতির জন্য এতে উপদেশ বাণী রয়েছে।’
পবিত্র রমজান মাসে পবিত্র কোরআনের ডিজিটাল ভার্সন উদ্বোধনের সুযোগ পাওয়ায় প্রধানমন্ত্রী সর্বশক্তিমান আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল বক্তৃতা করেন। বায়তুল মোকাররমের খতিব মাওলানা মোহাম্মদ সালাউদ্দিন মোনাজাত পরিচালনা করেন।
শেখ হাসিনা বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে পবিত্র কোরআনের ডিজিটালাইজ করা হয়েছে। মূল আরবি ভাষার পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় পবিত্র কোরআন পাঠের জন্য এটি সহায়ক। সর্বোপরি এ ওয়েবসাইট হচ্ছে পবিত্র গ্রন্থের প্রচার ও প্রসারের ক্ষেত্রে একটি মাইলফলক। রাসুলের (সা.) দুটি বাণীর উল্লেখ করে তিনি বলেন, ‘রাসুল তাঁর বিদায় হজের ভাষণে মুসলমানদের প্রতি কোরআন-সুন্নাহর পাঠ ও সে অনুযায়ী চলার উদাত্ত আহ্বান জানিয়ে বলেন, মুসলমানরা যত দিন এ দুটি বিষয় অনুসরণ করবে, তত দিন তারা সঠিক পথ থেকে বিচ্যুত হবে না।’
আজ লন্ডন যাচ্ছেন: প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের আমন্ত্রণে ‘গ্লোবাল হাঙ্গার ইভেন্ট’-এ যোগ দিতে আজ শনিবার তিন দিনের সরকারি সফরে লন্ডন যাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ১২ আগস্ট লন্ডন অলিম্পিকের শেষ দিনে লন্ডনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.