আনানের স্থলাভিষিক্ত হচ্ছেন ব্রাহিমি

আলজেরীয় কূটনৈতিক লাখদার ব্রাহিমিকে জাতিসংঘ ও আরব লিগ থেকে সিরিয়াবিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে। নিয়োগ পেলে তিনি কফি আনানের স্থলাভিষিক্ত হবেন। কূটনৈতিক সূত্রে গত বৃহস্পতিবার এই তথ্য পাওয়া গেছে।


আলজেরিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ব্রাহিমির কূটনৈতিক সমস্যা সমাধানের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। ১৯৯১ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। তাঁকেই সিরিয়া বিষয়ে শেষ সুযোগ হিসেবে দেখা হচ্ছে। গত সপ্তাহে জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেলজয়ী কফি আনান সিরিয়াবিষয়ক বিশেষ দূতের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। সিরিয়ার সংঘাত নিরসনে নিরাপত্তা পরিষদ থেকে যথাযথ সমর্থন না পাওয়ার বিষয়টিকে পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেন তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক জানান, আগামী সপ্তাহের প্রথম দিকেই ব্রাহিমিকে বিশেষ দূত হিসেবে নিয়োগের ঘোষণা দেওয়া হতে পারে। তবে শেষ মুহূর্তে এ সিদ্ধান্ত পরিবর্তিত হতে পারে। ৭৮ বছর বয়সী ব্রাহিমি এর আগেও জাতিসংঘের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। যুক্তরাষ্ট্রের হামলায় ইরাকে সাদ্দাম হোসেনের পতনের পর এবং আফগানিস্তানে তালেবান শাসনের অবসানের পর বিশেষ দূতের ভূমিকায় ছিলেন তিনি। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.