বঙ্গোপসাগরের কুয়াকাটা ও পাথরঘাটায় ১০ ট্রলার অপহরণ জেলেরা জিম্মি, মুক্তিপণ দাবি

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে সশস্ত্র ডাকাতরা মহিপুর-আলীপুর এলাকার অন্তত সাতটি মাছধরার ট্রলার মাঝিসহ অপহরণ করে নিয়ে গেছে। মাঝিপ্রতি অন্তত দুই লাখ টাকা করে মুক্তিপণের দাবিতে ডাকাতরা অপহরণ চালিয়েছে। আলীপুরের ভাই ভাই ট্রলারের উদ্ধার হওয়া জেলেরা জানায়, প্রায় ৫০ কিলোমিটার গভীর সাগরে বৃহস্পতিবার রাতের বেলা তাদের ট্রলারটি ডাকাতরা ১২ জেলেসহ জিম্মি করে ফেলে।


অস্ত্রের মুখে অপর একটি ট্রলারে ১১জনকে তুলে দেয়া হয়। কিন্তু মাঝি জালালকেসহ বোটটি নিয়ে গেছে ডাকাতরা। এছাড়া খোরশেদ, আবুল, বাবুল হাওলাদার, আনোয়ার মাঝিকে অপহরণের খবর পাওয়া গেছে। ওই জেলেরা জানায় মহিপুর আলীপুর এলাকার অন্তত সাতটি বোট ডাকাতরা অপহরণ করে নিয়ে গেছে। ফলে গোটা উপকূলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। একে তো ইলিশের ভয়াবহ আকাল। লোকসানের বোঝায় সবাই অস্থির। তারপরও এই বুঝি ইলিশ পাওয়া যাবে এমন আশায় সাগরে গিয়ে এখন গণডাকাতির শিকার হওয়ায় ইলিশ ব্যবসায়ী, ট্রলার মালিকসহ জেলেরা দিশাহারা হয়ে পড়েছে। উপজেলার আলীপুর মৎস্য ব্যবসায়ী আড়তদার সমিতির সভাপতি মোঃ আনসার উদ্দিন মোল্লা জানান, জলদস্যুরা ট্রলার মালিকদের মোবাইলে ফোন করে জেলেপ্রতি দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করে জেলেদের মুক্ত করে আনার জন্য বলছে।
এ ব্যাপারে কোস্টগার্ড দক্ষিণ জোনের (ভোলা) স্টাফ অফিসার অব অপারেশন লেফটেন্যান্ট দিপঙ্কর জানান, আমাদের প্রতিটি স্টেশনের একটি নির্দিষ্ট টহল এলাকা রয়েছে। যেখানে ডাকাতি সংঘটিত হয়েছে তা আমাদের এলাকার বাইরে। তবুও ঘটনা শোনার পর থেকে জেলেদের উদ্ধারে কোস্টগার্ড অভিযান শুরু করেছে।
একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে পাথরঘাটার একটি মুখোশধারী চক্র সাগরবাহিনীর নাম করে এই গণডাকাতি চালিয়েছে। ডাকাতি কাজে ব্যবহৃত ট্রলারটিতে উন্নতমানের দ্রুতগতির ইঞ্জিন লাগানো রয়েছে। এই চক্রের একটি মিডিয়াসেল রয়েছে যারা কিনারে বসে বিভিন্ন মিডিয়ার কাছে কথিত বাহিনীর নাম বলে দিয়ে নিজেদের আড়াল করছে বলে একাধিক জেলেরা জানিয়েছে। তাদের প্ল্যানমতে এবারও সাগরবাহিনীর নাম চালিয়েছে। ওই চক্রের নেতা একসময় রিক্সা চালাত। এখন বনে গেছে কোটিপতি।
এদিকে সংবাদদাতা পাথরঘাটা থেকে জানান, সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরের হ্যালার মোহনার কাছে জলদস্যুরা জেলে বহরে সশস্ত্র আকসি¥ক হামলা চালিয়ে সুন্দরবনের জলদস্যু সাগরবাহিনী মুক্তিপণের দাবিতে ৩ ট্রলারসহ জেলেকে অপহরণ করেছে। পাথরঘাটা বিএফডিসি ঘাটে জলদস্যুদের হাত থেকে ফিরে আসা জেলেরা ও বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী গতকাল শুক্রবার দুপুরে পাথরঘাটার সাংবাদিকদের কাছে এ খবর নিশ্চিত করেছেন।

No comments

Powered by Blogger.