কয়লা ব্লক কেলেঙ্কারি-দুর্নীতির অভিযোগ নাকচ করলেন মনমোহন-প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় বিরোধীরা

ভারতে কয়লা ব্লক বরাদ্দে দুর্নীতির অভিযোগ নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এ-সংক্রান্ত কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) প্রতিবেদনকে 'ত্রুটিপূর্ণ' বলে মন্তব্য করেছেন তিনি। তাঁর মতে, ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বিভিন্ন বেসরকারি কম্পানিকে কয়লা ব্লক বরাদ্দ দেওয়ার ব্যাপারে সিএজির পর্যবেক্ষণ 'পরিষ্কারভাবে প্রশ্নসাপেক্ষ'।


গতকাল সোমবার পার্লামেন্টে দেওয়া লিখিত বক্তব্যে মনমোহন সিং এসব কথা বলেন। বিরোধীদের তীব্র হট্টগোলের কারণে পার্লামেন্টে ভাষণ দিতে পারেননি তিনি। তাঁর পদত্যাগের দাবিতে অনড় বিরোধীদের প্রবল হৈচৈয়ের মুখে গতকালও পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভার অধিবেশন মুলতবি করা হয়। এ নিয়ে সপ্তাহকালেরও বেশি সময় ধরে পার্লামেন্টে কার্যত অচলাবস্থা বিরাজ করছে।
পার্লামেন্টে ভাষণ দিতে ব্যর্থ হয়ে প্রধানমন্ত্রী বাইরে টিভি ক্যামেরার সামনে কথা বলেন। এ সময় তিনি পার্লামেন্ট সদস্যদের পার্লামেন্টে ফিরে আসার আহ্বান জানান। সিএজি প্রতিবেদনের ব্যাপারে পার্লামেন্টে বিতর্কের অনুরোধ জানিয়ে মনমোহন বলেন, দেশবাসীই বিচার করবেন কোনটা সত্যি, কোনটা মিথ্যা। প্রতিবেদনটি প্রকাশের ১০ দিন পর এই প্রথম সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানানো হলো।
সিএজির প্রতিবেদনে বলা হয়, কয়লা ব্লক বরাদ্দ দেওয়ায় 'স্বচ্ছতার অভাব' রয়েছে। ফলে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে তিন হাজার ৩৪০ কোটি ডলার। মনমোহন সিং নিজে ওই সময় কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, 'যেকোনো মিথ্যা অভিযোগই বাস্তবতার সঙ্গে সম্পর্কহীন ও ভিত্তিহীন। কয়লা ব্লক বরাদ্দের ব্যাপারে সিএজির পর্যবেক্ষণ নিয়ে প্রশ্ন তোলার যথেষ্ট অবকাশ রয়েছে।' তাঁর মন্ত্রিত্বের সময়ের এ ঘটনার 'দায়দায়িত্ব নিজের কাঁধে' নেওয়ার কথা জানিয়ে কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের দ্বিতীয় মেয়াদের এই প্রধানমন্ত্রী বলেন, সিএজির প্রতিবেদনে প্রচুর 'ভুল' রয়েছে। কোন পদ্ধতিতে হিসাব করে এত বিপুল আর্থিক ক্ষতির কথা বলেছে সিএজি, তাও বোধগম্য নয়। প্রসঙ্গত, চলতি মেয়াদে ইউপিএ সরকারকে এখন পর্যন্ত একাধিক দুর্নীতির অভিযোগের মুখে পড়তে হয়েছে।
প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টিসহ (বিজেপি) অন্যান্য বিরোধী দলের পার্লামেন্ট সদস্যরা মনমোহনের পদত্যাগের দাবিতে অনড় রয়েছেন। এ ব্যাপারে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তাঁরা। সূত্র : এএফপি, এনডিটিভি।

No comments

Powered by Blogger.