ধর্ম-সেহির খাওয়া সুন্নত ও সওয়াবের কাজ by মুহাম্মদ আবদুল মুনিম খান

রমজান মাসে রোজা রাখার উদ্দেশ্যে শেষ রাতে উষা উদয়ের আগে যে পানাহার করা হয়, তা সেহির হিসেবে পরিচিত। ‘সাহির’ উর্দু শব্দ, মূল আরবি ‘সুহুর’; এর শাব্দিক অর্থ নিদ্রা ভঙ্গ, ঘুম থেকে জেগে ওঠা, রাত্রি জাগরণ প্রভৃতি। রোজা পালনের জন্য সুবহে সাদিকের আগে ভোর রাতে যা কিছু খাওয়া হয়, একে উর্দুতে ‘সাহির’ আর আরবিতে ‘সুহুর’ বলা হয়।


প্রচলিতভাবে সেহির এ-দেশীয় উচ্চারণ। রোজা পালনের জন্য সেহির খাওয়া সুন্নত ও অধিক সওয়াবের কাজ। ক্ষুধা না থাকলেও রমজান মাসে শেষ রাতে যে খাবার খাওয়া হয়, তা-ই সেহির। সামান্য একটু পানি পান করাকেও সেহির হিসেবে গণ্য করা হয়। সেহির খাওয়ার মধ্যে নবী করিম (সা.)-এর সুন্নতের ওপর আমল করা হয়। সেহির খাওয়ার মধ্যে অফুরন্ত রহমত, বরকত, নিয়ামত ও কল্যাণ আছে। এ সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) ঘোষণা করেছেন, ‘তোমরা সেহির খাও। কারণ, সেহির খাওয়ার মধ্যে বরকত নিহিত রয়েছে।’ (বুখারি ও মুসলিম)
সেহির খাওয়ার মাধ্যমে রোজা রাখার শক্তি অর্জিত হয়। এতে রোজার কোনো রকম ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। সেহির খেলে রোজাদার সহজে দুর্বল ও মনোবলহীন হয়ে পড়েন না, সারা দিন দীর্ঘসময়ের উপবাস বা অনাহারে থাকলেও কর্মঠ থাকার প্রাণশক্তি পান এবং সিয়াম পালন সহ্যসীমার মধ্যে থাকে। রমজান মাসে শেষ রাতে ক্ষুধা না থাকলেও অন্তত দু-একটি খুরমা বা খেজুর অথবা অন্য কোনো জিনিস খাবেন। কিছু না হলে একটু পানি পান করবেন। এতে সুন্নত আদায় হয়ে যাবে। সেহিরর সময় যদি কেউ সেহির না খেয়ে মাত্র এক মুঠো চাল পানি দিয়ে খান বা একটি পান খান, এতেও সেহির খাওয়ার সওয়াব হাসিল হয়ে যাবে। পেট ভরে সেহির খাওয়া জরুরি নয়, সামান্য খাবারই যথেষ্ট। নবী করিম (সা.) বলেছেন, ‘যদি কিছু না জোটে, তবে একটি খেজুর ও এক গ্লাস পানি পান করো।’ হাদিস শরিফে বর্ণিত হয়েছে, ‘তোমরা সেহির খাও! যদিও তা এক ঢোঁক পানিও হয়।’ অন্যত্র বলা হয়েছে, ‘তোমরা সেহির খাও! যদিও তা এক লোকমা হয়।’
রমজান মাসে সেহির যথাসম্ভব দেরি করে খাওয়া ভালো। তবে এত বেশি দেরি করা উচিত নয়, যাতে সুবহে সাদিক হওয়ার আশঙ্কা হয় এবং রোজার মধ্যে সন্দেহ চলে আসে। যদি সেহির খেতে দেরি হয় এবং এ ধারণা প্রবল হয় যে ভোর হওয়ার পর কিছু পানাহার করেছে, তবে এ অবস্থায় সন্ধ্যা পর্যন্ত পানাহার ত্যাগ করা এবং পরে ওই রোজার কাজা আদায় করা ওয়াজিব। যদি কেউ সেহির খুব জলদি খান, কিন্তু এরপর চা, পান, পানি ইত্যাদি অনেকক্ষণ পর্যন্ত খেতে থাকেন এবং সুবহে সাদিক হওয়ার কিছু আগে কুলি করে ফেলেন, তবু দেরি করার সওয়াব পাবেন। সুবহে সাদিকের আগে রাতের শেষ ভাগে সেহির খাওয়া মুস্তাহাব বা পছন্দনীয়। রোজাদার ব্যক্তির যেন সাধ্যাতীত কোনো কষ্ট না হয়, এ জন্য রাসুলুল্লাহ (সা.) সেহিরকে সুন্নত এবং বিলম্বে সেহির গ্রহণ করাকে মুস্তাহাব ঘোষণা করেছেন।
মাহে রমজানে সেহির খাওয়ার আসল সময় সূর্যাস্ত থেকে সুবহে সাদিক পর্যন্ত যে কয় ঘণ্টা সময়, তার ছয় ভাগের শেষ ষষ্ঠ ভাগ। যদি কেউ এর আগে ভাত খান; কিন্তু চা, পান ইত্যাদি এ ষষ্ঠাংশে করেন, এতেও মুস্তাহাবের সওয়াব পাবেন। যদি শেষ রাতে ঘুম না ভাঙে এবং এ জন্য সেহির খেতে না পারেন, তাহলে সেহির না খেয়ে রোজা রাখবেন। সেহির না খাওয়ার কারণে রোজা ছেড়ে দেওয়া বড়ই গুনাহের কাজ। আর যদি নিদ্রা বা অন্য কোনো কারণবশত সেহির খেতে না পারেন, তাহলে সেহির না খাওয়ায় তাঁর রোজার কোনো ক্ষতি হবে না। যতক্ষণ পর্যন্ত সুবহে সাদিক না হয়, অর্থাৎ পূর্ব দিগন্তে সাদা বর্ণ না দেখা যায়, ততক্ষণ পর্যন্ত সেহির খাওয়া দুরস্ত আছে। সুবহে সাদিক হয়ে গেলে তারপর আর কিছু খাওয়াদাওয়ার সুযোগ নেই।
পরম করুণাময় অতিদয়ালু আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি অত্যন্ত অনুগ্রহ করে বিশ্বনবী (সা.)-এর উম্মতদের মাহে রমজানে ক্ষুধা-তৃষ্ণা অনেকাংশে লাঘব করার উদ্দেশ্যে এবং তাঁরা যাতে পূর্ণ ৩০ দিন ক্রমাগতভাবে রোজা রাখতে সক্ষম হন, সে জন্য ভোররাতে সেহির খাওয়ার কথা ঘোষণা করেছেন। সেহির খাওয়ার সময়সীমা সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর তোমরা পানাহার করো, যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রাত্রি পর্যন্ত রোজা পূর্ণ করো।’ (সূরা আল-বাকারা, আয়াত-১৮৭)
সেহিরর সময় আরামের ঘুম পরিহার করে জাগ্রত হওয়া আল্লাহর সন্তুষ্টি অর্জনের একটি প্রকৃষ্ট উদাহরণ ও ইবাদত। এতে শেষ রাতে ওঠার অভ্যাস হয়। কেননা, শেষ রাতে আল্লাহর রহমত অবিরাম ধারায় বর্ষিত হতে থাকে। এ সময় আল্লাহপ্রেমিকেরা সৃষ্টিকর্তার কাছে কায়মনোবাক্যে মোনাজাত, নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত ও জিকিরে লিপ্ত থাকেন। এ সময়টি আল্লাহর পক্ষ থেকে মাগফিরাত বা ক্ষমা লাভের সর্বোত্তম সময়। ধনী-গরিব আপামর রোজাদার এভাবে রোজার মাসে ত্যাগ-তিতিক্ষার অনুশীলনের মাধ্যমে সাম্য, মৈত্রী ও ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ হন। সেহিরর ফজিলত সম্পর্কে এক রেওয়ায়েতে উল্লেখ আছে: নিশ্চয়ই আল্লাহ এবং তাঁর ফেরেশতারা সেহির গ্রহণকারীদের জন্য দোয়া করে থাকেন। নবী করিম (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি সেহির খায়, তার ওপর আল্লাহ ও তাঁর ফেরেশতাগণ রহমত বর্ষণ করেন।’ (তাবারানি)
ইসলামের প্রতিটি ইবাদতকে যতটুকু সম্ভব সহজতর করে দেওয়া হয়েছে, যাতে মানবজাতি ইবাদতের প্রতি আকৃষ্ট হয়। এ জন্য কোনো কাজের নির্দিষ্ট পরিসীমা থাকা দরকার। যদি রাসুলে করিম (সা.) রোজার সীমা নির্ধারণ করে না দিতেন, তাহলে রোজাদারদের নানা অসুবিধার সম্মুখীন হতে হতো। তাই রাসুলুল্লাহ (সা.) সেহির ও ইফতারের সীমা নির্ধারণ করে উম্মতের জন্য রোজা পালন সহজ করে দিয়েছেন। সুতরাং রোজাদারদের সময়মতো মাহে রমজানে সেহির খাওয়া উচিত।
ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিভাগীয় প্রধান, ইসলামিক স্টাডিজ ও দাওয়াহ, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়।
dr.munimkhan@yahoo.com

No comments

Powered by Blogger.