রেকর্ড পরিমাণ গ্যাস ও বিদ্যুৎ উৎপাদিত

দেশে গ্যাস ও বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদনের রেকর্ড হয়েছে। গতকাল সোমবার ২২৩ কোটি ৭০ লাখ (দুই হাজার ২৩৭ মিলিয়ন ঘনফুট) গ্যাস উৎপাদিত হয়েছে। এখন পর্যন্ত দেশে এটিই গ্যাস উৎপাদনের সর্বোচ্চ পরিমাণ। গত রোববার রাতে বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ছয় হাজার ১৪৪ মেগাওয়াট। যা বিদ্যুৎ উৎপাদনেরও সর্বোচ্চ রেকর্ড।


সরকারি সূত্রগুলো জানায়, গ্যাসের উৎপাদন বাড়ায় বিদ্যুৎ উৎপাদনের জন্য ৯১ কোটি ৫০ লাখ ঘনফুট পর্যন্ত গ্যাস সরবরাহ করা যাচ্ছে। ফলে বিদ্যুতের উৎপাদন বাড়ানো সহজ হয়েছে। তেলচালিত বিদ্যুৎকেন্দ্রগুলোও বেশি সময় চালানো হচ্ছে। তবে বিতরণব্যবস্থার সীমাবদ্ধতার কারণে অনেক স্থানে মাঝেমধ্যে কিছু সমস্যা দেখা যায়। ঢাকার কোনো কোনো এলাকায় এখনো গ্যাসের চাপ কম থাকার অভিযোগ রয়েছে। বিদ্যুতেরও ট্রান্সফরমার এবং বিতরণ ও সঞ্চালন উপকেন্দ্রের নানা সমস্যার কারণে মিরপুরসহ ঢাকার বিভিন্ন স্থানে সরবরাহে বিঘ্ন ঘটে চলেছে বলে খবর পাওয়া গেছে।
২০০৯ সালের ৬ জানুয়ারি বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার মেগাওয়াট নতুন বিদ্যুৎ ও প্রায় ৫০ কোটি (৫০০ মিলিয়ন) ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। তবে এখনো সব সময় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হচ্ছে না। গ্যাসের চাহিদা ও সরবরাহের মধ্যে এখন পর্যন্ত ঘাটতি ৫০ কোটি ঘনফুটের বেশি। গ্যাস ও বিদ্যুতের এই ঘাটতি পূরণে সরকারের চেষ্টা অব্যাহত আছে। তবে সেই চেষ্টায় কিছু সমস্যা ও সমন্বয়হীনতা রয়েছে। সবচেয়ে বড় সমস্যা জ্বালানি ও বিনিয়োগের।

No comments

Powered by Blogger.