বাশারকে পদত্যাগের আহবান আরব লিগের দামেস্কের প্রত্যাখ্যান

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে পদত্যাগের আহবান জানিয়েছে আরব লিগ। আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়। তবে সিরিয়া এ দাবি প্রত্যাখ্যান করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিহাদ মাকদিসি গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।


তিনি আরো জানান, সিরিয়ায় বিদেশি কেনো রাষ্ট্র হামলা না চালালে রাসায়নিক বা অন্য কোনো অপ্রচলিত অস্ত্র ব্যবহার করা হবে না।
এদিকে ইরান থেকে সিরিয়ায় অস্ত্র ও তেলের চালান বন্ধ করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। গত রবিবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানায়।
কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত আরব লিগের বৈঠকে এক যৌথ বিবৃতিতে গত সোমবার আসাদকে ক্ষমতা ছেড়ে দেওয়ার আহ্বান জানানো হয়। এতে বলা হয়, সে ক্ষেত্রে আসাদ ও তাঁর পরিবারকে নিরাপদে দেশ ছাড়ার সুযোগ দেওয়া হবে। একই সঙ্গে আরব লিগ বিদ্রোহী ফ্রি সিরিয়ান আর্মি ও বিরোধীদের সমন্বয়ে ঐকমত্যের সরকার গঠনের আহ্বান জানায়। যদিও কার নেতৃত্বে এ সরকার গঠন করা হবে সে বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য বিবৃতিতে ছিল না। এ ছাড়া এতে সিরিয়ায় 'নিরাপদ এলাকা' গঠনে সিদ্ধান্ত নেওয়ার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন আয়োজনের প্রস্তাবও দেওয়া হয়।
সিরিয়া আরব লিগের এ দাবি নাকচ করে দিয়েছে। মাকদিসি দামেস্কে গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন, 'আরব লিগ তার একটি সদস্য রাষ্ট্রের বিষয়ে এ জাতীয় উদ্বেগ করছে_বিষয়টি ভালো দেখায় না। এ সিদ্ধান্ত নেওয়ার মালিক শুধু সিরিয়ার জনগণ। সরকারের ভাগ্যের নিয়ন্তা তারাই।' তিনি আরো বলেন, 'দোহায় যেসব দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেছেন তাঁরা সত্যিকার অর্থেই সিরিয়ায় রক্তপাত বন্ধ করতে চাইলে (বিদ্রোহীদের) অস্ত্র দিত না।' এ ছাড়া তিনি বলেন, 'সিরিয়া তার নিজ জনগণের বিরুদ্ধে রাসায়নিক বা অন্য কোনো অপ্রচলিত অস্ত্র ব্যবহার করবে না। শুধু বিদেশিরা সিরিয়ায় আগ্রাসন চালালে এসব অস্ত্র ব্যবহার করা হবে।'
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সিরিয়া সরকারকে ইরানের অস্ত্র সরবরাহ বন্ধের চেষ্টা করছেন তাঁরা। এ ক্ষেত্রে ইরাকের আকাশপথ সিরিয়া ও ইরানের যুদ্ধবিমানগুলোর জন্য বন্ধ করে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। এ পথেই সিরিয়া সরকারকে ইরান অস্ত্র দিচ্ছে বলে ধারণা করা হয়।
এদিকে রাজধানী দামেস্কের উপশহর বারজেহ ও মেজ্জেহতে এবং সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর অ্যালেপ্পোতে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের প্রবল লড়াই চলছে বলে জানা গেছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.