ঈদের সকালের নাশতায়

দই-ফুচকা উপকরণ: ফুচকা ২০ থেকে ২৫টি, কাবুলি ছোলা সেদ্ধ আধা কাপ, আলু সেদ্ধ আধা কাপ, তেঁতুলের মাড় ৩ টেবিল-চামচ, জিরার গুঁড়া আধা চা-চামচ, চিনি আড়াই চা-চামচ, লবণ দেড় চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, কাঁচা মরিচ ছেঁচানো ৫টি ও টকদই (পানি নিংড়ানো) দেড় কাপ, ঝুরি ভাজা অল্প ও টমেটো কুচি অল্প।
প্রণালি: একটা ছড়ানো বাটিতে তেঁতুলের মাড় নিয়ে একে একে লবণ, বিট লবণ, চিনি, জিরার গুঁড়া ও কাঁচা মরিচ ছেঁচানো ভালোভাবে মেশাতে হবে। এই মিশ্রণে সেদ্ধ আলু ও কাবুলি ছোলা একটু চটকে ভালোভাবে মেশাতে হবে। পানি নিংড়ানো টকদইয়ের সঙ্গে পরিমাণমতো লবণ, চিনি, জিরার গুঁড়া, বিট লবণ ও কাঁচা মরিচ বাটা মিলিয়ে ভালোভাবে বিট করতে হবে। পরিবেশনের সময় একটি বড় থালায় একটি একটি করে ফুচকা নিয়ে তার ভেতর আলু আর ছোলার মিশ্রণ ভরে গোল করে সাজাতে হবে। তারপর দইয়ের মিশ্রণ থালার ওপর আস্তে করে ছড়িয়ে দিতে হবে। ঝুরিভাজা ও টমেটো কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

কিমার বল ও রোল
উপকরণ: গরুর মাংসের কিমা ১ কাপ, ব্রেড ক্রাম্ব আধা কাপ, ডিম ১টা, পেঁয়াজ কুচি ৩ টেবিল-চামচ, আদা বাটা ২ চা-চামচ, লবণ ১ চা-চামচ, গোলমরিচ ২ চা-চামচ ও কাঁচা মরিচ বাটা ২ চা-চামচ।
প্রণালি: সবকিছু একসঙ্গে মিলিয়ে ২ ইঞ্চি লম্বা রোল বানিয়ে তেলে ভাজতে হবে।
উপকরণ: মুরগির কিমা ১ কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টা, লবণ ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, মোজারেলা পনির আধা কাপ, রসুন কুচি ২ টেবিল-চামচ ও গোলমরিচের গুঁড়া ২ টেবিল-চামচ।
প্রণালি: সবকিছু একসঙ্গে মিশিয়ে গোল গোল করে ভাজতে হবে।
এরপর একটি প্লেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন।

রঙিন সেমাই
উপকরণ: লাচ্ছা সেমাই ২ কাপ, সুজি ১ কাপ, চিনি ৩ কাপ, ঘি ৮ টেবিল-চামচ, পেস্তাবাদাম ইচ্ছামতো, কিশমিশ প্রয়োজনমতো, দুধ ২ লিটার, দারুচিনি ও এলাচি ৪-৫ টুকরা, লাল ও সবুজ ফুড কালার পরিমাণমতো।
প্রণালি: দারুচিনি ও এলাচি দিয়ে দুধ জ্বাল দিয়ে তাতে ২ কাপ চিনি মিলিয়ে আরেকটু ঘন করতে হবে। এরপর দুধ দুই ভাগে ভাগ করে এক ভাগের সঙ্গে লাল ফুড কালার এবং অন্য ভাগের সঙ্গে সবুজ ফুড কালার মেশাতে হবে। লাচ্ছা সেমাই ৬ টেবিল চামচ ঘিতে হালকা বাদামি করে ভাজতে হবে। এরপর অর্ধেক সেমাই সবুজ ফুড কালার মেশানো দুধে ও বাকিটা লাল ফুড কালার মেশানো দুধে ভেজাতে হবে। সুজি ২ টেবিল চামচ ঘিতে হালকা ভেজে তাতে এক কাপ চিনি মিশিয়ে আরেকটু ভেজে নামিয়ে ফেলতে হবে। এরপর কেক বানানোর মোল্ডে প্রথমে সবুজ ফুড কালার মেশানো লাচ্ছা সেমাই, তারপর সাদা সুজি, তার ওপর লাল ফুড কালার মেশানো সেমাই বিছাতে হবে। রেফ্রিজারেটরে দুই ঘণ্টা রাখতে হবে সেট হওয়া জন্য। কিশমিশ ও বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

সসেজ-পাস্তা সালাদ
উপকরণ: চিকেন সসেজ ৫টা, পাস্তা সেদ্ধ ১ কাপ ও সুইট কর্ন ১ ক্যান।
সালাদ ড্রেসিং: লেবুর রস ৩ টেবিল-চামচ, সিরকা ২ টেবিল-চামচ, জলপাই তেল ২ টেবিল-চামচ, রসুন কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, লবণ দেড় চা-চামচ ও চিনি ১ চা-চামচ। সবগুলো একসঙ্গে মেশাতে হবে।
প্রণালি: সসেজ, সুইট কর্ন ও সেদ্ধ পাস্তার সঙ্গে সালাদ ড্রেসিং ভালোভাবে মিশিয়ে পরিবেশন করতে হবে।

No comments

Powered by Blogger.