যাত্রীদের কাছ থেকে দৈনিক বাড়তি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে অটোরিক্সা চালকরা-ঢাকা ও চট্টগ্রামে মনগড়া ভাড়ায় চলছে ২৬ হাজার অটোরিক্সা by রাজন ভট্টাচার্য

মিটারে নয়, মনগড়া ভাড়ায় চলছে ঢাকা ও চট্টগ্রামের ২৬ হাজার অটোরিক্সা। যাত্রীদের কাছ থেকে চালকরা দৈনিক হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত প্রায় কোটি টাকা। মাসিক হিসেবে ৩০ কোটি। বছরে প্রায় ৩০০ কোটি টাকা। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, সরকারী নিয়ন্ত্রণ কঠোর না থাকায় চালক-মালিক উভয় পক্ষই বেপরোয়া। মাঝখানে বলির পাঠা হচ্ছেন সাধারণ যাত্রীরা।


চালকরা বলছেন, সরকার নির্ধারিত জমার নিয়ম মানছে না মালিক পক্ষ। দিনে ৬০০ টাকার স্থলে জমা দিতে হচ্ছে সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা পর্যন্ত। বেড়েছে নিত্যপণ্যের দাম। তাই বাড়তি ভাড়া আদায়ের কথা স্বীকার করেছে চালকদের অনেকে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান মোঃ আইয়ুবুর রহমান খান বলেছেন, পরিবহন সেক্টরে অরাজকতা বন্ধে মোবাইল কোর্ট চলছে। এসব সমস্যা সমাধানে যাত্রীদের সহযোগিতা কামনা করেছেন তিনি।
১০ দফা দাবিতে অটোরিক্সা মালিক ও শ্রমিকরা এখন মুখোমুখি। সম্প্রতি লাগাতার ধর্মঘটের সময় মালিক পক্ষ একাধিক মামলা করেছে শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীদের বিরুদ্ধে। মালিক পক্ষের অভিযোগÑ অটোরিক্সা ভাঙ্গাসহ মালিক পক্ষের ওপর হামলা করেছে শ্রমিকরা। সরকারের আশ্বাসে মালিক পক্ষ দুই মাসের জন্য তাদের ধর্মঘট স্থগিত করলেও এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ফের ধর্মঘটের হুমকি দিয়েছেন তাঁরা। শ্রমিক পক্ষ বলছে, ধর্মঘট করলেও দাবি পূরণ হয়নি। দ্রুত সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ফের ধর্মঘটের ডাক দেয়া হবে।
বর্তমান সরকারের মেয়াদে জ্বালানি তেল ও রুপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) মূল্য বৃদ্ধির পর পরই কয়েক দফা বাড়ানো হয়েছে গ্যাস চালিত পরিবহনের ভাড়া। পৃথকভাবে নির্ধারণ করা হয়েছে অটোরিক্সার জমা ও ভাড়া। সর্বশেষ ২০১১ সালের মে মাসে অটোরিক্সার ভাড়া প্রতি কিলোমিটারে সাত টাকা থেকে বাড়িয়ে সাড়ে সাত টাকা নির্ধারণ করে যোগাযোগ মন্ত্রণালয়। বিরতির সময় এক টাকা ২৫ পয়সার স্থলে নির্ধারণ করা হয় এক টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা। একই বছরের জুলাই মাসে অটোরিক্সার মিটারে সফটওয়্যার যুক্ত করে জুলাই থেকে পুনর্নির্ধারিত ভাড়া কার্যকর করা হয়। জমা নির্ধারণ করা হয় ৬০০ টাকা।
কিন্তু সরকারী সিদ্ধান্তের প্রতি অনাস্থা জানায় অটোরিক্সা মালিকসহ চালকদের সবাই। তাদের দাবি জমা থেকে শুরু করে ভাড়া পুনর্মূল্যায়নের। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে আগ্রহ প্রকাশ করা হয়নি। তবে আশ্বাস ছিল। বাস্তবতা হলো সরকার নির্ধারিত অটোরিক্সার ভাড়া মানছে না ঢাকা চট্টগ্রামের অটোরিক্সা চালকরা। সর্বনিম্ন ভাড়া ১০০ টাকা। সরকার নির্ধারিত সর্বনিম্ন ভাড়া ২৫ টাকায় অটোরিক্সা চালকদের কোথাও যাওয়ার নজির মেলেনি। চুক্তিভিত্তিক ভাড়ায় চলছে অটোরিক্সা। যাতায়াতে এই পরিবহনটি ব্যবহার করা এখন মধ্যবিত্তের জন্য দিন দিন দুঃস্বপ্নে পরিণত হচ্ছে।
যাত্রীদের অভিযোগÑ অটোরিক্সা চালকরা মিটারে চলতে নারাজ। দুই থেকে তিনগুণ ভাড়া দিলেই কেবল মিলে এই পরিবহন। তবুও যাত্রীদের কাছে থাকে চালকদের মিথ্যা বলার শর্ত। তা হলো, সার্জেন্ট অথবা বিআরটিএ মোবাইল কোর্ট ধরলে বলতে হবে চুক্তি নয়, মিটারে চলছে গাড়ি! আর একথা বলা মানেই চালক নিরাপদ। মামলার ভয় নেই। নেই জেল জরিমানা কোন কিছুই। প্রশ্ন হলোÑ বাড়তি টাকা দিয়ে মিথ্যা বলতে যাত্রীরা আগ্রহী কেন? এ প্রশ্নের জবাবে এক যাত্রী জানান, মধ্যবিত্তের প্রাইভেট কার হিসেবে পরিচিত টেক্সিক্যাব এখন রাজধানীতে নেই বললেই চলে। বাসে ওঠারও কোন ব্যবস্থা নেই। দিন দিন কমছে অটোরিক্সার সংখ্যাও। তবুও বাড়তি টাকা দিলে এখনও অনেকটা হাতের নাগালে পাওয়া যায় এই পরিবহন। তাই বিশেষ প্রয়োজন মেটানোর তাগিদেই চালকের সকল শর্তে যাত্রীদের রাজি হওয়া ছাড়া বিকল্প থাকে না।
শাহবাগ থেকে গাবতলী বাস টার্মিনাল যাবেন একটি বেসরকারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তা। ভাড়া হিসেবে অটোরিক্সা চালকের দাবি ২৫০ টাকা। অবশেষে ২২০ টাকায় যেতে রাজি হলো চালক। তবে শর্ত মানতে হবে তাঁকে। নিরুপায় যাত্রী যাবেন দিনাজপুর। বাস ছাড়ার সময় হয়ে গেছে। অবশেষে তাঁকে বাড়তি টাকা ও মিথ্যা বলার শর্ত মেনেই যেতে হলো। যদিও এই দূরত্বে রাত ১০ টায় সর্বোচ্চ ভাড়া ১০০ টাকার বেশি হওয়ার কথা নয়। নিউ ইস্কাটন রোডে এসপিআরসি হাসপাতাল থেকে বাসাবো বৌদ্ধ মন্দির যাবেন ডা. রতন চন্দ্র প-িত। অটোরিক্সায় ভাড়া হাঁকানো হলো ২০০ টাকা। অবশেষে চালক ১৫০ টাকায় যেতে রাজি হলো।
চালক ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবার ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত বেশি আদায় করছে চালকরা। এই হিসাবে দিনে চালকদের বাড়তি আয় ৩০০ টাকার বেশি। চালকরা বলছে, মেয়াদ শেষ হওয়ার কারণে দিন দিন রাজধানীতে অটোরিক্সার সংখ্যা কমছে। বাড়ছে চালকদের সংখ্যা। পাশাপাশি সরকার নির্ধারিত জমার রেট মানছে না মালিক পক্ষ। ৬০০ টাকার স্থলে ৭০০-এক হাজার ২০০ টাকা পর্যন্ত জমা গুনতে হচ্ছে চালকদের। সেই সঙ্গে যানজটের কারণে আগের চেয়ে আয় কমছে। আধাঘণ্টার রাস্তা পাড়ি দিতে হয় দেড় থেকে দুই ঘণ্টায়। কখনও এর চেয়েও বেশি। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপণ্যের দাম। বাসা ভাড়া। সব মিলিয়ে খরচ মেটাতে হিমশিম খেতে হচ্ছে। বাড়তি ভাড়া না নিলে অটোরিক্সা চালানো সম্ভব নয় বলে জানিয়েছে চালকরা। তবে মালিকপক্ষ সরকার নির্ধারিত জমা নিলে ও ভাড়ার রেট বাড়ানো হলে তাদের পক্ষে সরকার নির্ধারিত ভাড়ায় চলাচল সম্ভব।
ঢাকা মহানগর অটোরিক্সা মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম ভুলু জনকণ্ঠকে বলেন, চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে একথা যেমন সত্য তেমনি কোন কোন মালিক অতিরিক্ত জমা নিচ্ছে তাও সত্য। এই সেক্টরে চলমান সমস্যা সমাধানে বিআরটিএ’র কঠোর ভূমিকা জরুরী বলে মনে করেন তিনি।
অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন জনকণ্ঠকে বলেন, সরকারের পক্ষ থেকে মালিকদের মদদ দেয়ায় কোন সমস্যার সমাধান হচ্ছে না। আমাদের কথা যোগাযোগ মন্ত্রণালয় থেকে শুরু করে বিআরটিএ কর্তৃপক্ষের কেউ শোনে না। এই অবস্থায় দিন দিন মালিকদের সঙ্গে শ্রমিকদের দূরত্ব বাড়ছে। ৬০০ টাকার পরিবর্তে মালিক পক্ষ সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা পর্যন্ত জমা আদায় করছে।

No comments

Powered by Blogger.