তারকাদের বিরুদ্ধে আজমির শরিফ অপব্যবহারের অভিযোগ

ভারতীয় চিত্রতারকাদের বিরুদ্ধে আজমির শরিফ অপব্যবহারের অভিযোগ উঠেছে। মুসলমানদের অন্যতম গুরুত্বপূর্ণ এ তীর্থস্থানে এসে তারকারা তাঁদের অভিনীত 'পাপময়' চলচ্চিত্রের বাণিজ্যিক সাফল্য কামনা করেন। আজমির শরিফের প্রধান খাদেম (তত্ত্বাবধানকারী) জয়নুল আবেদিন আলি খান গত রবিবার এ অভিযোগ করেন।


তাঁর মতে, এর মাধ্যমে মাজার সম্পর্কে মানুষের মূল্যবোধকে হেয় করা হচ্ছে।
ভারতের রাজ্যস্থান রাজ্যে অবস্থিত আজমির শরিফে ১৩ শতকের সুফিসাধক মঈন উদ্দিন চিশতি (র.) মাজার রয়েছে। প্রতিবছর মুসলিম ও অন্যান্য ধর্মাবলম্বী লাখ লাখ ভক্ত সেখানে মাজার জিয়ারত করতে যান।
জয়নুল সাংবাদিকদের জানান, তারকারা এমন সব চলচ্চিত্রের বাণিজ্যিক সাফল্যের আশায় আজমির শরিফে প্রার্থনা করতে আসেন, যেসব ছবির বিষয়বস্তু নীতিবিগর্হিত। অনেক সময় তা ইসলামের জন্য অবমাননাকরও। তিনি বলেন, 'অনেক তারকা তাঁদের অভিনীত চলচ্চিত্র বা সিরিয়ালের সিডি অথবা ডিভিডি সঙ্গে নিয়ে আসেন। এগুলোর বাণিজ্যিক সাফল্য কামনা করে প্রার্থনা করেন তাঁরা। ব্যাপারটি ইসলামী ভাবধারার (আইনের) সম্পূর্ণ বিরুদ্ধ।' মাজারপ্রধান আরো বলেন, 'ধর্মীয় বিশ্বাসের পুণ্যময় এ স্থানকে তাঁরা (তারকারা) সম্পূর্ণ বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করছেন।' এর মাধ্যমে মাজার সম্পর্কে মানুষের মূল্যবোধকে হেয় করা হচ্ছে বলেও মনে করেন তিনি।
তবে কোনো তারকার নাম উল্লেখ করেননি জয়নুল। অতীতে অমিতাভ বচ্চন ও শাহরুখ খানদের মতো বড় তারকারাও আজমির শরিফে গেছেন। গেছেন ক্যাটরিনা কাইফ ও কারিনা কাপুরের মতো নামি-দামি অভিনেত্রীরাও। জয়নুল বলেন, 'এখনকার অধিকাংশ চলচ্চিত্র অশ্লীলতায় ভরা। এগুলো ঘৃণার যোগ্য ও পাপদুষ্ট। তাই ধর্মীয়ভাবে নিষিদ্ধ কোনো কিছুর জন্য আশীর্বাদ পাওয়ার লক্ষ্যে অভিনেতা, অভিনেত্রী, পরিচালক ও প্রযোজকদের মাজার জিয়ারতের বিষয়টিকে আমি কঠোরভাবে নিন্দা জানাই।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.