রাষ্ট্রপতি পদে প্রণবের শপথ কাল

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের প্রবীণ রাজনীতিক প্রণব মুখার্জীকে বরণ করে নিতে প্রস্তুত রাইসিনা হিল। আগামীকাল বুধবার শপথ গ্রহণ শেষে দেশের প্রথম বাঙালী হিসেবে পাঁচ বছরের জন্য রাষ্ট্রপতি ভবন রাইসিনায় ঢুকবেন তিনি। সেখানে বিদায়ী রাষ্ট্রপতি প্রতিভা পাটিল নতুন রাষ্ট্রপতিকে স্বাগত জানানোর প্রতীক্ষায়।


সকাল সাড়ে ১১টায় ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে শপথবাক্য পাঠ করবেন কংগ্রেসের এই পরীক্ষিত নেতা। প্রধান বিচারপতি তাঁকে শপথবাক্য পাঠ করাবেন। এ সময় ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসরি, প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, লোকসভার স্পীকার মিরা কুমার, সংযুক্ত প্রগতিশীল মোর্চার চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যবর্গ,গবর্নরগণ, বিভিন্ন রাজ্যের মূখ্যমন্ত্রিগণসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী শপথ অনুষ্ঠানে থাকার আগ্রহ ব্যক্ত করেছেন। প্রতিদ্বন্দ্বী সাবেক স্পীকার পিএ সাংমাকে বিশাল ব্যবধানে পরাজিত করে বিজয়ী হন প্রণব মুখার্জী। তিনি ৬৯.৩১ ভাগ ভোট পান এবং সাংমা পেয়েছেন ৩০.৬৯ ভাগ ভোট। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির।
জয়লাভের পর একটি টিভি চ্যানেলকে দেয়া প্রতিক্রিয়ায় প্রণব মুখার্জী বলেছেন, শাসক জোট সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) বাইরের রাজনৈতিক দল তাঁকে সমর্থন দেয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, আমি বিশেষভাবে খুশি ঐ সব দলের নেতাদের জন্য যাঁরা আমাদের রাজনৈতিক কাঠামোর বাইরে থেকে আমাকে সমর্থন দিয়েছেন। তাঁদের ইলেকটোরাল কলেজের প্রত্যেক সদস্য আমাকে ভোট দিয়েছেন। সাধারণত এটা ঘটে না। আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে এই সমর্থনকে আমি বিশেষভাবে পুরস্কার হিসেবে দেখছি। প্রণব বিজয়ী হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছেন মমতা ব্যানার্জী।

খালেদার অভিনন্দন
এদিকে স্টাফ রিপোর্টার জানান, ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে অভিনন্দন জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সোমবার এক অভিনন্দন বার্তায় ভারতের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হওয়ায় প্রণব মুখার্জীকে বাংলাদেশের জনগণ, তাঁর দল ও নিজের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান খালেদা জিয়া। খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান প্রণবকে খালেদা জিয়ার অভিনন্দন জানানোর কথা সাংবাদিকদের জানান।
একজন বাঙালী ভারতের রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হওয়ায় সমগ্র বাঙালী জাতি গর্বিত বলে অভিনন্দন বার্তায় উল্লেখ করেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তাঁর রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন খালেদা জিয়া।

No comments

Powered by Blogger.