আরব লিগের জরুরি বৈঠক-আসাদকে সরে দাঁড়ানোর আহ্বান

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে দ্রুত ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে আরব বিশ্বের দেশগুলোর সংস্থা আরব লিগ। একই সঙ্গে দেশটির সরকারবিরোধী জোটের প্রতি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের আহ্বান জানিয়েছে সংস্থাটি।


গতকাল সোমবার সকালে কাতারের রাজধানী দোহাতে সিরিয়া পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠক করেন আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা। ওই বৈঠকে প্রেসিডেন্ট আসাদের পরিবারের সদস্যদের নিরাপদে সিরিয়া ত্যাগের ব্যাপারে সহযোগিতা দেওয়ারও প্রস্তাব দিয়েছেন সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীরা।
এদিকে, সিরিয়ার রাজধানী দামেস্ক ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোতে গত রোববার রাতভর সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ হয়েছে। বিদ্রোহীদের দখলে যাওয়া দামেস্ক শহরতলির বারজেহ ও মেজেহ এলাকা সরকারি বাহিনী পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিতে পেরেছে বলে জানা গেছে।
লন্ডনভিত্তিক সিরিয়াবিষয়ক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, রোববার বারজেহ এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানের নেতৃত্বে ছিল সিরিয়ার সামরিক বাহিনীর অত্যন্ত প্রভাবশালী ইউনিট ফোর্থ ডিভিশিন। এ ডিভিশনের নেতৃত্বে রয়েছেন প্রেসিডেন্ট আসাদের ভাই মাহের। তাঁর নেতৃত্বেই রোববারের অভিযান পরিচালিত হয়।
সরকারবিরোধী সূত্রগুলো দাবি করেছে, দামেস্কের উপকণ্ঠ মেজেহ এলাকায় গত রোববার সরকারি বাহিনী অন্তত ২০ জন নিরস্ত্র ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে। সরকারি বাহিনীর অভিযোগ, ওই ব্যক্তিরা বিদ্রোহীদের সহযোগিতা করছিল।
সিরিয়ার সরকারবিরোধী আন্দোলনকে মাঠপর্যায়ে ছড়িয়ে দেওয়ার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা লোকাল কো-অর্ডিনেশন কমিটি (এলসিসি) জানিয়েছে, রোববার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত আলেপ্পোতে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াই হয়েছে। সংগঠনটির মতে, উত্তরাঞ্চলীয় এ শহরটির উপকণ্ঠে সাকহুর এবং হানানো এলাকায় সংঘর্ষের ব্যাপকতা ছিল অনেক বেশি।
এদিকে সরকারবিরোধী জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি) গতকাল এক বিবৃতিতে বলেছে, সিরিয়াজুড়ে সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াই ইঙ্গিত দিচ্ছে, বিরোধীপক্ষ ‘বিজয়ের দ্বারপ্রান্তে’ পৌঁছেছে।
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল বলেছে, জাহাজ ও বিমানে করে সিরিয়ায় অস্ত্র সরবরাহের চেষ্টা চলছে—এমন সন্দেহ দেখা দিলে এখন থেকে ইইউ দেশগুলো ওইসব যানে তল্লাশি চালাতে পারবে। বিবিসি, রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.