তীব্র যানজটে দুর্ভোগ মানুষের-সড়ক মেরামতের দাবিতে যাত্রাবাড়ীতে অবরোধ

সড়ক মেরামতের দাবিতে গতকাল সোমবার রাজধানীর যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থী ও এলাকাবাসী। প্রায় পৌনে তিন ঘণ্টা এ অবরোধ চলে। ফলে এমনিতে যানজটের ওই সড়ক এবং আশপাশের সড়কগুলোতে জট আরও তীব্র হয়। চরম দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের।


প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের তিন শতাধিক শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দারা যাত্রাবাড়ী চৌরাস্তায় অবরোধ শুরু করেন। তাঁরা সড়কের মাঝখানে বেশ কয়েকটি বাস এলোমেলো করে রাখলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধকারীরা বিভিন্ন স্লোগান দেন। তাঁরা দ্রুত সড়ক মেরামত করে তাঁদের দুর্ভোগ থেকে মুক্তি দেওয়ার দাবি জানান। পুলিশ তাঁদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করলেও তাঁরা সাড়া দেননি। তাঁরা জানান, যোগাযোগমন্ত্রী এসে আশ্বাস না দেওয়া পর্যন্ত তাঁরা সরবেন না। পরে মুঠোফোনে স্থানীয় সাংসদ হাবিবুর রহমান মোল্লা দ্রুত সড়ক মেরামত করার আশ্বাস দেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফ্লাইওভার প্রকল্পের পরিচালক আশিকুর রহমান একটি ফ্যাক্স বার্তা পাঠিয়ে ওই সড়কের সংস্কারকাজ দ্রুত শেষ করার আশ্বাস দেন। এ আশ্বাসে বেলা পৌনে একটার দিকে অবরোধ তুলে নেওয়া হয়। এরপর ওই সড়কে যান চলাচল শুরু হয়।
অবরোধে অংশ নেওয়া শিক্ষার্থীরা সাংবাদিকদের বলেন, যাত্রাবাড়ী ও এর আশপাশ, সারুলিয়া, রূপগঞ্জসহ বিভিন্ন এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের অনেক শিক্ষার্থীর বসবাস। যাত্রাবাড়ী, সায়েদাবাদসহ আশপাশের সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হয়ে গেছে। ফ্লাইওভারের নির্মাণকাজের জন্য সড়ক সরু হয়ে গেছে। এর মধ্যে চলছে খোঁড়াখুঁড়ি। যানজটে দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়। একটু বৃষ্টি হলে চলাচল হয়ে পড়ে ঝুঁকিপূর্ণ। গর্তের ওপর পানি জমে থাকায় গর্তের গভীরতা বোঝা যায় না। গভীর গর্তে চাকা পড়লে বাস উল্টে যাওয়ারও উপক্রম হয়। সড়কে কাদা থাকায় বাস থেকে নেমে হাঁটার মতো কোনো অবস্থা নেই। রাস্তার এ অবস্থা ও যানজটের কারণে গন্তব্যে সময়মতো পৌঁছানো যায় না।
অবরোধে অংশ নেওয়া এলাকাবাসী জানান, সড়কের এ অবস্থার কারণে তাঁদের স্বাভাবিক চলাচল ও জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।
অবরোধের কারণে আশপাশের বিভিন্ন সড়কে দূরপাল্লারসহ বিভিন্ন গন্তব্যের বাসসহ যানবাহনগুলো ঘণ্টার পর ঘণ্টা আটকে ছিল। তীব্র গরমে যাত্রীদের দুর্ভোগ পৌঁছে চরমে। সরেজমিনে দেখা গেছে, কুতুবখালী, যাত্রাবাড়ী থেকে সায়েদাবাদ, টিকাটুলী, গুলিস্তান পর্যন্ত মূল সড়কের অবস্থা বেহাল। আশপাশের সড়কও ভাঙাচোরা।
যোগাযোগ করা হলে আওয়ামী লীগ দলীয় সাংসদ হাবিবুর রহমান মোল্লা প্রথম আলোকে বলেন, ‘আমি সিটি করপোরেশনের কর্মকর্তাদের দ্রুত কাজ শেষ করতে বলেছি। আশা করি, অচিরেই এ সমস্যার সমাধান হবে।’
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, ‘আমরা দু-তিন দিনের মধ্যে সড়ক মেরামতের কাজ শুরু করব। আশা করি, দ্রুত এ সমস্যার সমাধান হবে।’ যাত্রাবাড়ী থানার অপারেশন্স অফিসার এমরানুল ইসলাম বলেন, শিক্ষার্থী ও এলাকাবাসী শান্তিপূর্ণভাবে অবরোধ করেছে। অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।

No comments

Powered by Blogger.