আবুল হোসেনের খোলা চিঠির ওপর গুরুত্ব দিচ্ছে দুদক- একম এজেন্টদের জিজ্ঞাসাবাদ

পদ্মা সেতুর পরামর্শক প্রাক-যাচাই প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ তদন্তের তথ্যউপাত্ত হিসেবে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের খোলা চিঠিকে গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন। এদিকে একই বিষয়ে সোমবার একম নিউজিল্যান্ড লিমিটেডের ৩ সাব কন্সালট্যান্ট প্রতিষ্ঠানের তিন পরিচালককে জিজ্ঞাসাবাদ করেছে দুদক।


বিশ্বব্যাংকের অভিযোগ আমলে নিয়ে পরামর্শক যাচাইয়ে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে মাঠে নামে দুদক। এ অভিযোগ তদন্তের প্রথমদিকে দুর্নীতি দমন কমিশন এক জন তদন্ত কর্মকর্তা দিয়ে তদন্ত শুরু করলেও পরবর্তীতে দুই সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে। দুই কর্মকর্তা হলেন দুদকের উপ-পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলি ও মির্জা জাহিদুল আলম। তদন্ত টিম ইতোমধ্যে এ বিষয়ে ১২ জনকে জিজ্ঞাসাবাদ সম্পন্ন করেছে। আবুল হোসেনসহ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিও জিজ্ঞাসাবাদের তালিকায় রয়েছেন। চলতি মাসের মধ্যে তাদের জিজ্ঞাসাবাদ করা হতে পারে। এমন অবস্থায় চলতি মাসের ২১ তারিখ সৈয়দ আবুল হোসেন বিভিন্ন জাতীয় দৈনিকে পদ্মা সেতুর দুর্নীতির অভিযোগের বিষয়টি খ-ন করে একটি খোলা চিঠি বিজ্ঞাপন দিয়ে প্রকাশ করেন। ওই চিঠিতে বেশিরভাগ আত্মপক্ষ সমর্থন করেছেন তিনি। খোলা চিঠিতে সাবেক যোগাযোগমন্ত্রী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী সৈয়দ আবুল হোসেন পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন বলে ইঙ্গিত দেন। আর সেই আলোকে শেষ পর্যন্ত তিনি সোমবার পদত্যাগ করেন। যাতে তদন্ত কমিটির কাছে ওই চিঠি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাছাড়া ওই চিঠির অনেক বক্তব্য আবুল হোসেন নিজের পক্ষে মনে করে লিখলেও তদন্তের অনেক গুরুত্বপূর্ণ বিষয় ওই চিঠিতে উঠে এসেছে। তাই দুর্নীতি দমন কমিশনের এই সংক্রান্ত তদন্ত কমিটি খোলা চিঠিকে তদন্তের গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে গ্রহণ করেছে। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, একটি স্বচ্ছ তদন্তের স্বার্থে এ সংক্রান্ত যে কোন বক্তব্য বা লিখিত দলিল তাদের তদন্ত কাজে সহায়ক ভূমিকা রাখবে। সেই কারণে তারা খোলা চিঠিকে গুরুত্ব দিয়ে সংগ্রহ করেছেন।
এছাড়া এ বিষয়ে পদ্মা সেতুর পরামর্শক হতে আগ্রহী এবং বিশ্ব ব্যাংকের কাছে প্রেরণ করা পাঁচটি পরামর্শক প্রতিষ্ঠানের বাংলাদেশের সাব এজেন্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে। ইতোমধ্যে রবিবার সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বিতর্কিত এসএনসি লাভালিনের তিনটি সাব-এজেন্ট প্রতিষ্ঠানের তিন স্থানীয় প্রতিনিধিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এর ধারাবাহিকতায় সোমবার জিজ্ঞাসাবাদ করা হয় একম নিউজিল্যান্ড লিমিটেডের ৩ সাব-কন্সালট্যান্ট প্রতিষ্ঠানের তিন পরিচালককে। সোমবার সকাল দশটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এসিই কন্সালট্যান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. গোলাম মোস্তফা, ডিডিসি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম রফিক উদ্দিন ও এসএআরএম এ্যাসোসিয়েটস লিমিটেডের পরিচালক ইঞ্জিনিয়ার সৈয়দ আফসার হোসেনকে জিজ্ঞাসাবাদ করে দুদক। তাদের কাছে তদন্ত কর্মকর্তারা জানতে চান যোগাযোগ মন্ত্রণালয় সংশ্লিষ্ট কোন ব্যক্তি তাদের সঙ্গে আর্থিক সুবিধা দেয়ার বিষয়ে যোগাযোগ করেছেন কিনা?

No comments

Powered by Blogger.