হুমায়ূন আহমেদের সফল অস্ত্রোপচার by রুমা সাহা

ক্যান্সার চিকিৎসার চূড়ান্ত ও শেষ ধাপে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে তিনি রিকভারি ইউনিটে আছেন। নিউ ইয়র্কের ম্যানহাটানের বেলভ্যু হাসপাতালে সার্জিক্যাল অনকোলজি বিভাগের জ্যেষ্ঠ সার্জন ডা. জর্জ মিলারের উদ্ধৃতি দিয়ে মুক্তধারা নিউ ইয়র্কের প্রধান পরিচালক বিশ্বজিত সাহা এ খবর জানিয়েছেন।


বেলভ্যু হাসপাতালের অনকোলজি বিভাগের প্রধান ডা. জেইন ও ক্যান্সার সার্জন জর্জ মিলারের নেতৃত্বে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ৮টায় এ অস্ত্রোপচার শুরু হয়। ডা. মিলার জানান, দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টা ধরে চলা অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। হুমায়ূন আহমেদ দ্রুত সেরে উঠবেন বলে আশা করছেন তিনি। চিকিৎসকের সঙ্গে কথা বলে বিশ্বজিত সাহা বলেন, তাঁর (হুমায়ূন) লিভারে তিনটি টিউমার ছিল, সেগুলোও সফলভাবে ধ্বংস করা হয়েছে। হুমায়ূন আহমেদের অস্ত্রোপচারে সহযোগিতা করেন ডা. ড্যানিয়েল ও ডা. উইলিয়াম।
সর্বশেষ খবরে জানা গেছে, হুমায়ূন আহমেদ বেলভ্যু হাসপাতালের ১১ তলায় রিকভারি ইউনিটে আছেন। তাঁর সঙ্গে রয়েছেন স্ত্রী মেহের আফরোজ শাওন। অপারেশন থিয়েটার থেকে আনার পর তিনি 'কুসুম' 'কুসুম' বলে পত্নীকে খুঁজতে থাকেন। এ সময় তিনি পানিও খেতে চান।
অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম জানান, রিকভারি ইউনিট থেকে আজ বৃহস্পতিবার পর্যন্ত পোস্ট অপারেটিভ ইউনিটে রাখা হবে লেখককে। পরে তাঁকে ইনসেনটিভ কেয়ার ইউনিটে নেওয়া হবে। সব মিলিয়ে আরো সপ্তাহখানেক তাঁকে হাসপাতালে থাকতে হবে বলেও জানান মাজহার।
উল্লেখ্য, গত বছরের ১৪ সেপ্টেম্বর হুমায়ূন আহমেদ ক্যান্সারের চিকিৎসার জন্য নিউ ইয়র্কে যান। প্রথমে মেমোরিয়াল সোলান ক্যাটারিং হাসপাতালে ড. স্টিপেন আর ভিচের তত্ত্বাবধানে তিনটি কেমোথেরাপি নেন। পরে বেলভ্যু হাসপাতালে অনকোলজি বিভাগের ডা. জেইনের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা শুরু হয়। সেখানে প্রথম পর্যায়ে আটটি দেওয়ার কথা থাকলেও তাঁকে মোট ১২টি কেমোথেরাপি দেওয়া হয়। বেলভ্যু হাসপাতালের চিকিৎসক ড. জেইন পরে এমআরআই, সিটিস্ক্যানসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে ক্যান্সার বিভাগের বিভিন্ন বিশেষজ্ঞকে নিয়ে একটি টিম গঠন করেন। সার্জিক্যাল অনকোলজি বিভাগের চিকিৎসক জর্জ মিলার সব রিপোর্ট দেখে গত ৭ মে অস্ত্রোপচারের মাধ্যমে হুমায়ূন আহমেদের ক্যান্সার রোগ নিরাময় হওয়া সম্ভব বলে মত দেন। এরপর তিনি ১২ জুন অস্ত্রোপচারের তারিখ নির্ধারণ করেন এবং ওই দিনই সফলভাবে এ অস্ত্রোপচার করা হয়।

No comments

Powered by Blogger.