মার্জিত পোশাক কাম্য by আলী হাসান তৈয়ব

মানুষ যেসব বৈশিষ্ট্যের কারণে অন্য সব প্রাণীর চেয়ে শ্রেষ্ঠ, পোশাক তার অন্যতম। মানুষের মতো অন্য প্রাণীও খায়, ঘুমায় এবং জৈবিক চাহিদা মেটায়। তারাও তাদের আব্রু ঢাকে। তবে তা প্রকৃতির নিয়মে। প্রাণীরা মানুষের মতো আপন লজ্জাস্থান ঢাকে না ঠিক, তবে আল্লাহ জন্মগতভাবেই তাদের লজ্জাস্থান স্থাপন করেছেন কিছুটা আড়ালে।


তথাপি প্রাণীদের মধ্যেও আছে লজ্জার ভূষণ। প্রস্রাব করার সময় তাই কুকুরের মতো বেশরম প্রাণীও পা উঁচিয়ে আব্রু ঢাকে। মানুষ তাহলে আব্রু ঢাকায় পশুর চেয়ে শ্রেষ্ঠত্বের দাবি করে কীভাবে? হ্যাঁ, মানুষও লজ্জা নিবারণ করে ঠিক; কিন্তু তা পরিশীলিত পোশাক ও মার্জিত বেশ-ভূষার মাধ্যমে।
সব জাতি যখন মানুষের এই শাশ্বত বৈশিষ্ট্যের কথা ভুলতে বসেছে, তখন সব ক্ষেত্রে সুরুচি ও মার্জিতবোধের ধর্ম ইসলামের অনুসারীরাও বিষয়টির প্রতি ভ্রূক্ষেপ করছেন না। মুসলিম বোনদের পোশাকেও থাকছে না মার্জিত রুচি বা ভদ্রতার লেশ! স্যাটেলাইট প্রযুক্তির আগ্রাসনে শহর-গ্রাম নির্বিশেষে সর্বত্র চলছে বেলেল্লাপনার চর্চা। শুধু মেয়েরাই কেন, পুরুষরাও আজ পোশাক আগ্রাসনের শিকার। অথচ ইসলাম আমাদের মার্জিত পোশাক ও শালীন বেশ-ভূষা গ্রহণে শুধু উদ্বুদ্ধই করেনি। জোর নির্দেশও দিয়েছে। অমার্জিত পোশাক ও অশ্লীল বেশ ধারণ থেকে বারণ করেছে কঠোরভাবে। আঁটসাঁট পোশাকের স্থলে আল্লাহর কাছে ঢিলেঢালা পোশাকই পছন্দ। কিন্তু এখন অহরহই দেখা যায় টাইট প্যান্ট পরতে, যেটি পরে ভালোমতো প্রস্রাব করতে বসা যায় না। নামাজে রুকু-সিজদায়ও যাওয়া যায় না সঠিকভাবে। আবার কোমরের দিকে তা পর্যাপ্ত লম্বা না হওয়ায় বেল্ট মোড়ানো সত্ত্বেও মেরুদণ্ডের শেষাংশ বেরিয়ে পড়ে রুকুতে গেলে।
কোরআন মজিদে আল্লাহতায়ালা নারী-পুরুষ উভয়কে মার্জিত পোশাক পরতে ইঙ্গিত করেছেন। ইরশাদ হয়েছে, 'হে বনি আদম, তোমাদের লজ্জাস্থান ঢাকার ও বেশ-ভূষার জন্য আমি তোমাদের পরিচ্ছদ দিয়েছি এবং তাকওয়া পরিচ্ছদই সর্বোৎকৃষ্ট লেবাস। (সূরা আ'রাফ, ২৬)
নারী-পুরুষকে শালীনতার শিক্ষা দিয়ে তিনি বলেন, (হে নবী,) 'মুমিন পুরুষদের বলো, তারা তাদের দৃষ্টিকে সংযত রাখবে এবং তাদের লজ্জাস্থানের হেফাজত করবে। এটাই তাদের জন্য অধিক পবিত্র। নিশ্চয়ই তারা যা করে, সে সম্পর্কে আল্লাহ সম্যক অবহিত। আর মুমিন নারীদের বলো, তারা তাদের দৃষ্টিকে সংযত রাখবে এবং তাদের লজ্জাস্থানের হেফাজত করবে। আর যা সাধারণত প্রকাশ পায় তাছাড়া তাদের সৌন্দর্য তারা প্রকাশ করবে না। তারা যেন তাদের ওড়না দিয়ে বক্ষদেশ আবৃত করে রাখে। আর তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজেদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, আপন নারীরা, তাদের ডান হাত যার মালিক হয়েছে, অধীনস্থ যৌনকামনামুক্ত পুরুষ অথবা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া কারও কাছে নিজেদের সৌন্দর্য প্রকাশ না করে। আর তারা যেন নিজদের গোপন সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণ না করে। হে মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর কাছে তাওবা করো, যাতে তোমরা সফলকাম হতে পারো। (সূরা নূর : ৩০-৩১) নারী-পুরুষ শালীনতার সঙ্গে চলাফেরা করলে এবং শালীন পোশাক-পরিচ্ছদ পরিধান করলে অনেক অঘটন থেকে রক্ষা পাওয়া যায়। অশালীন পোশাক ও চালচলন অনেক ক্ষেত্রেই বিপর্যয় ডেকে আনে। সমাজে সৃষ্টি করে অশান্তি। অবক্ষয় ঘটায় নৈতিক চরিত্রের। এতে মানুষ মন্দ চরিত্রের প্রতি হয় প্রলুব্ধ। এমন ব্যক্তি আল্লাহতায়ালার কাছে নিকৃষ্ট। নবী (সাঃ) বলেন, আল্লাহর কাছে ওই লোকই সবচেয়ে খারাপ, যার অশ্লীলতা থেকে রক্ষা পাওয়ার জন্য লোকজন তাকে ত্যাগ করে। (বুখারি) নবী (সাঃ) আরও বলেন, 'নিশ্চয়ই আল্লাহ অশালীন ও দুশ্চরিত্র ব্যক্তিকে ঘৃণা করেন।' (তিরমিযি)। আরেক হাদিসে তিনি বলেন, দুনিয়ার অনেক পোশাক পরিহিতাই পরকালে থাকবে বিবস্ত্র। (বুখারি)
পোশাকের অন্যতম উদ্দেশ্য হলো সৌন্দর্য লাভ। আর তাকওয়া পরিচ্ছদই সর্বোৎকৃষ্ট বিধায় প্রত্যেক নর-নারী ও বালক-বালিকা সবার পোশাক হতে হবে তাকওয়াপূর্ণ, যা হবে শালীন, মার্জিত, রুচিশীল ও শোভনীয়।
 

No comments

Powered by Blogger.