অমল ধবলঃ দুই খানের ঘুম হারাম! by ফখরুজ্জামান চৌধুরী

 শুরু করার জন্য দরকার ছিল একটা অজুহাতের এবং সেটা পাওয়া গেল ক্রিকেট নামক ‘ভদ্রলোকের খেলা’ থেকে।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামক ক্রিকেট-বিনাশী ক্রিকেট প্রতিযোগিতায় টাকার ছড়াছড়ি। খেলোয়াড়দের নিলামে চড়ানো হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দল ফ্র্যাঞ্চাইজের মালিকেরা খেলোয়াড়দের মূল্য হাঁকেন।
যে মালিক সর্বোচ্চ মূল্য হাঁকবেন, খেলোয়াড়টি তার দলভুক্ত হয়ে যাবেন। দলের মালিকেরাও ভারতের ধনকুবের, মদ প্রস্তুতকারী, চিত্রতারকা শ্রেণীর ব্যবসায়ী। এদের মধ্যে আছেন ধনকুবের আম্বানি পরিবার, বাঙ্গালোরের মদ প্রস্তুতকারী বিজয় মাল্য, চিত্র তারকা প্রীতি জিনতা, শিল্পা শেঠি, শাহরুখ খান, আরও আছেন, তবে এদের প্রচারটাই মিডিয়ার কল্যাণে বেশি হয়।
গোল বাধল পাকিস্তান আর অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের নিয়ে। আইপিএল কর্তৃপক্ষ অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের ওপর বেজায় নাখোশ। কারণ, গত আসরে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা দেশের হয়ে খেলতে আগেভাগেই চলে গিয়েছিলেন। প্রতিযোগিতার শেষ পর্যন্ত অপেক্ষা করেননি। খেলোয়াড়দের দেশপ্রেমে নাখোশ আইপিএল কর্তৃপক্ষ—বরং বলা ভালো লিগ-প্রধান লোলিত মোদি। তিনি ইদানীং মহাশক্তিধর ক্রিকেট ব্যারণ। ভারত সরকার কিম্বা ভারতীয় ক্রিকেট বোর্ডের কথাও অনেক সময় তিনি পাত্তা দেন না।
অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের ব্যাপারে পর্দার আড়ালে সুরাহা হলো। পাকিস্তানের খেলোয়াড়দের ব্যাপারে নানা রকম ধোঁয়াশার পর আটজন খেলোয়াড়কে নিলামের পর্যায়ে রাখা হলো সত্য, কিন্তু একজনও নিলামের হাটে বিক্রি হলেন না! আইপিএল-এর আসরটা বসে টি-২০ ফর্ম্যাটের ক্রিকেটের। পাকিস্তান আবার এই ভার্সনের বিশ্ব চ্যাম্পিয়ন!
লোলিত মোদি হাত ধুয়ে বলে দিলেন, দল মালিকরা নিলাম না ডাকলে কর্তৃপক্ষের কী-ইবা করার আছে!
ভারত সরকার আইপিএলে সিদ্ধান্ত থেকে নিজেকে দূরে সরিয়ে রাখল। আর বিসিআইআই প্রধান শারদ পাওয়ার বলেই বসলেন, পাকিস্তানি খেলোয়াড়দেরকে বাদ দেয়াটা ঠিক হলো না। গোল বাধল শাহরুখ খান আর আমির খান—দুই খানের মন্তব্যে।
কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খান পাকিস্তানি খেলোয়াড়দের পক্ষ নিয়ে বক্তব্য দিয়েছিলেন। বিশেষ কিছু নয়। শুধু বলেছিলেন, পাকিস্তানি খেলোয়াড়দেরকে বাদ দেয়াটা ঠিক হয়নি। আরেক বলিউড তারকা আমির খানও পাকিস্তানি খেলোয়াড়দের পক্ষ নিয়ে কথা বললেন।
মুহূর্তের মধ্যে তত্পর হয়ে উঠল কট্টর হিন্দু মৌলবাদীদের দল শিব সেনা। গৈরিক পোশাক পরিহিত একদা কার্টুনিস্ট বর্তমানে মহারাষ্ট্রে আঞ্চলিক দলের প্রধান বাল ঠাকের এবং তদীয় পুত্র আলোকচিত্র শিল্পী উদ্ভব ঠাকের বারুদের মতো জ্বলে উঠলেন।
প্রথমে শুরু হলো কটুবাক্য বর্ষণ। শিবসেনার দলীয় মুখপাত্র ‘দুশহর কি সামনা’তে লেখা হলো : শাহরুখ খানের ক্রিকেট টিমের ক্যাপ্টেন হবেন আজমল কাসব আর ভাইস ক্যাপ্টেন আফজল গুরু।
২০০৬ সালের নভেম্বর মাসে বোম্বের তাজমহল হোটেলে যে সন্ত্রাসী হামলা পরিচালিত হয় তাতে একশ’ ছেষট্টিজন নিহত হয়। সন্ত্রাসী কর্মকাণ্ডে কয়েক ঘণ্টা বোম্বে অচল হয়ে যায়। ওই হামলার দায়ে বর্তমানে ভারতীয় কর্তৃপক্ষের হাতে আটক আজমল কাসবকে পাকিস্তানের ফরিদকোটের অধিবাসী বলে ভারত সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করে দুই দেশের সম্পর্কে যে স্থবিরতা নিয়ে এসেছে তা বর্তমানেও অব্যাহত। সেই হামলার কথিত সন্ত্রাসীর ‘একাগ্রচিত্ততার’ প্রশংসা করে তাকে প্রশিক্ষণ ‘রোলমডেল’ আখ্যায়িত করে মধ্যপ্রদেশের পুলিশ প্রধান বর্তমানে নিজের মন্তব্যের ব্যাখ্যা দিতে দিতে অস্থির। সেই কাসবকে দলপ্রধান আর খুনের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আফজল গুরুকে ভাইস ক্যাপ্টেন করতে বলার পরও শাহরুখ খান প্রতিক্রিয়া দেখাননি। তিনি শুধু বলেছেন, ঠাকের সাহেব বর্ষীয়ান ব্যক্তি এবং অঙ্কন শিল্পী। কিছু বলে তাকে আমি আহত করতে চাই না।
সদ্য পিতা তাহির খানের বিয়োগ ব্যথায় বিহ্বল আমির খান প্রতিক্রিয়াহীন থেকেছেন। যুক্তরাষ্ট্রের উটাহ্র রাজ্যের সল্ট লেক সিটিতে সানডান্স চলচ্চিত্র উত্সবে যোগদান শেষে দেশে ফিরে আমির খান দেখলেন তার ‘থ্রি ইডিয়ট্স্’ ছবির পোস্টার ডিজিট্যাল পদ্ধতিতে ‘টু ইডিয়টস’ হয়ে গেছে। নতুন পোস্টারে তার চলচ্চিত্রের অভিনেতাদের বদলে শোভা পাচ্ছেন তিনি এবং শাহরুখ খান। হলিউডের দুই বিখ্যাত ‘খান’ আজ শিবসেনা নামক এক চরম হিন্দু মৌলবাদী দলের আক্রোশের শিকার হয়েছেন শুধু পাকিস্তানি ক্রিকেট খেলোয়াড়দের পক্ষ নিয়ে কথা বলার জন্য। শিবসেনার দাবি, দুই খানকে তাদের বক্তব্য প্রত্যাহার করতে হবে।
অনিশ্চিত হয়ে পড়েছে শাহরুখ খানের নতুন ছবি ‘মাইনেম ইজ খান’-এর মুক্তি। তার বাড়ি ‘মানত’-এর সামনে প্রতিনিয়ত বিক্ষোভ করছে শিবসেনার বীরপুঙ্গবরা। যেসব সিনেমা হলে ছবিটির মুক্তি পাওয়ার কথা, সেগুলো হচ্ছে আক্রমণের লক্ষ্যবস্তু।
ধর্মনিরপেক্ষ ভারতের বাণিজ্যিক রাজধানী বোম্বে এবং রাজ্য মহারাষ্ট্র সাম্প্রদায়িক উত্তাপে এখন উত্তপ্ত।
লেখক : কথাসাহিত্যিক, অনুবাদক ও প্রাবন্ধিক

No comments

Powered by Blogger.