তাঁদের সামলানো উচিত দলের স্বার্থেই-সাংসদের আচরণ

একজন নির্বাচিত সাংসদ একটি এলাকার জনপ্রতিনিধি—এটাই আমরা জানি। সাংসদেরাও তা জানেন, তবে অনেকে মানতে চান না। এলাকাকে নিজেদের সম্পত্তি মনে করেন। বরিশাল-২ আসনের নির্বাচিত সরকারদলীয় সাংসদ মনিরুল ইসলামের মনোভাবও তেমনই। তিনি দম্ভভরে বলতে পারেন, ‘আমার এলাকা, আমি যা বলব, তা-ই করতে হবে।’


তাঁর কথা না মানার খেসারত দিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, সাংসদের হাতে লাঞ্ছিত হতে হয়েছে তাঁকে।
সাংসদের চাওয়াটা আসলে কী, যার জন্য তিনি পাউবোর নির্বাহী প্রকৌশলীকে মারধর করলেন? পত্রপত্রিকার খবরে এটা স্পষ্ট যে মূল কারণ একটি ঠিকাদারি কাজের দরপত্র। উজিরপুরের ধামুরা নদীর ভাঙন প্রতিরোধে সিসি ব্লক তৈরির এক কোটি ৭১ লাখ টাকার কাজে যে দরপত্র ডাকা হয়েছে, সেখানে দরপত্র জমা দিয়েছে তিনটি প্রতিষ্ঠান, এর মধ্যে সাংসদের ঠিকাদারি প্রতিষ্ঠানও রয়েছে। সাংসদের প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা না হওয়ার পরও সাংসদ চান তাঁর প্রতিষ্ঠানকে কাজটি দেওয়া হোক। সাংসদ যা বলবেন (আমার এলাকা, আমি যা বলব, তা-ই করতে হবে) তা-ই যদি করতে হয়, তবে দরপত্র ডাকার কী দরকার ছিল?
দরপত্র ডাকতে হয়েছে, কারণ এটা নিয়ম। কিন্তু কাজটি দিতে হবে সাংসদের প্রতিষ্ঠানকে। এখানে সর্বনিম্ন দরদাতাকে কাজ দেওয়ার নিয়ম মানার দরকার নেই। সাংসদ হচ্ছেন আইনপ্রণেতা, তিনি যা বলবেন, তা-ই যেন আইন! তবে নিজের এই আইন চাপাতে গিয়ে বিপাকে পড়েছেন সাংসদ। জনপ্রতিনিধি হয়েও জনরোষের শিকার হয়েছেন তিনি। ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের কর্মচারীরা পাউবো কার্যালয়ে সাংসদকে অবরোধ করে রেখেছিল ঘণ্টা খানেক। পুলিশ এসে জনরোষ থেকে উদ্ধার করেছেন জনপ্রতিনিধিকে।
সাংসদ যথারীতি অভিযোগ অস্বীকার করেছেন। অনেক সাংসদকেই আইন প্রণয়নের চেয়ে স্থানীয় উন্নয়নকাজে বেশি আগ্রহ দেখা যায়। স্থানীয় ‘উন্নয়ন’কাজের সঙ্গে যে অনেক সাংসদের নিজের ভাগ্যের উন্নয়নেরও সম্পর্ক থাকে, সেটা আমাদের জানা। আর সাংসদের যদি নিজেরই ঠিকাদারি প্রতিষ্ঠান থাকে, তবে তো সম্পর্ক খুঁজতে কষ্ট হওয়ার কথা নয়।
পানি উন্নয়ন বোর্ডে গিয়ে নির্বাহী প্রকৌশলীকে লাঞ্ছনা করলেন যে জনপ্রতিনিধি, তিনি সরকারদলীয় সাংসদ। বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি হতে চলেছে। সরকারের নানা সাফল্য-ব্যর্থতার হিসাব-নিকাশ শুরু হয়েছে খুব স্বাভাবিকভাবেই। সরকারদলীয় সাংসদদের এ ধরনের আচরণ এই হিসাব-নিকাশের পাল্লাকে কোন দিকে ভারী করে, তা দলটির না বোঝার কথা নয়। এ ধরনের সাংসদদের সামলানো তাই সরকারের নিজের স্বার্থেই জরুরি।

No comments

Powered by Blogger.