কালো টাকা সাদা করার সুযোগ-অন্যায়কে উৎসাহী করবে

আগামী বাজেটে সরকার আবারও কালো টাকা তথা অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ দিতে যাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। অর্থমন্ত্রী নিজেও কালো টাকা সাদা করাকে নেতিবাচক বিষয় মনে করলেও 'বাস্তবতার নিরিখে' এ সুযোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন।


উল্লেখ্য, কালো টাকা সাদা করার সুযোগ বাংলাদেশে বারবার দেওয়া হয়েছে। গত ৪০ বছরে কালো টাকা সাদা হয়েছে প্রায় ১৩ হাজার কোটি টাকা। তার বিপরীতে সরকারের রাজস্ব মিলেছে মাত্র এক হাজার ৩০০ কোটি টাকা।
সরকারের এই বারবার কালো টাকা সাদা করার সুযোগ প্রদান রাষ্ট্রের সংবিধান, প্রচলিত আইন ও নৈতিকতা পরিপন্থী। ডকট্রিন অব নেসেসিটি হিসেবে এমন উদ্যোগ একটি দেশের ৪০ বছরের ইতিহাসে এক বা দুবার হতে পারে, কিন্তু প্রতিবছর কালো টাকা সাদা করার সুযোগ প্রদান একটি রীতিতে পরিণত হয়ে গেছে, যা দেশ ও জাতির মানোন্নয়নে একটি দেয়ালের মতো বাধা হয়ে দাঁড়াতে পারে। কেন এ সুযোগ দিতে হবে, কারা এ সুযোগ নিচ্ছেন, সরকার এর বিনিময়ে কতটা লাভবান হচ্ছে, কতটা বিনিয়োগকে গতিশীল করে তোলা গেছে- এসব ভেবে দেখতে হবে। যে অর্থমন্ত্রী মনে করেন, কালো টাকা সাদা করতে দেওয়া 'রাজনীতির কাছে নৈতিকতার পরাজয়' সেই মন্ত্রীর অধীনে বারবার এ সুযোগ কেন এত জরুরি?
বাংলাদেশের প্রধান আয়ের উৎস হলো গার্মেন্ট, প্রবাসীদের রেমিট্যান্স, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি, জাহাজভাঙা ও জাহাজ নির্মাণ শিল্প। এ ছাড়া দেশের অভ্যন্তরে পরিবহন, পণ্য ব্যবসা ইত্যাদির মাধ্যমে যাঁরা অর্থ আয় করে থাকেন তাঁদের কালো টাকা বা অপ্রদর্শিত টাকা থাকার সুযোগ কম। একটু লক্ষ করলেই দেখা যাবে, কালো টাকা সাদা এসব খাত থেকে হয়নি। বরং কালো টাকা পুঁজিবাজারের মতো জায়গায় সাদা হয়েছে। গত ৪০ বছরে সরকার এ সুযোগ দিয়ে রাজস্ব খাতে বিশেষ কোনো পরিবর্তন আনতে পারেনি, বরং কালো টাকার উৎসগুলো এ সুযোগের ফলে উৎসাহী হয়েছে। কিন্তু এ হচ্ছে দেশের সুস্থ অর্থনীতিতে দুস্থ রক্ত সঞ্চালন এবং তা জেনেশুনেই। এটা পরিশেষে সুফল বয়ে আনে না। এমনিতেই বর্তমান সমাজের যথেষ্ট অধঃপতন হয়েছে, তার ওপর এ সুযোগ দেশের মানুষকে অবৈধ উপার্জনে উৎসাহী করবে। দেশে জনগণের আয়ের উৎস সম্পর্কে সুনির্দিষ্ট দুর্নীতি দমন কমিশন আইন রয়েছে। কালো টাকা সাদা করার সুযোগ বারবার দিলে এ আইনটিই প্রতিনিয়ত উপেক্ষিত হতে থাকবে। সুতরাং আইনের শাসনের স্বার্থে, নৈতিক প্রশ্নে, স্বচ্ছতা ও জবাবদিহিতাকে উৎসাহী করতে কালো টাকা সাদা করার সুযোগ এবার সরকার রাখবে না বলে আমরা প্রত্যাশা করি। শুধু তা-ই নয়, সরকারের এ কথাও মনে রাখতে হবে, এ ধরনের সুযোগ সমাজে বৈষম্যকে উৎসাহী করে থাকে। বৈষম্য উৎসাহী করার মতো কোনো উদ্যোগ কোনো জনমুখী সরকারের কাছে প্রত্যাশিত নয়।

No comments

Powered by Blogger.