আর হাঁটা নয় জুতা যাবে গড়গড়িয়ে!

হেঁটে ক্লান্ত? কোনো চিন্তা নেই। এসে গেছে যন্ত্রচালিত জুতা। বিশেষ এ জুতা-পায়ে স্বচ্ছন্দে পাড়ি দেওয়া যাবে দূরের পথ। যন্ত্রচালিত এ জুতা চলবে গাড়ির মতো গড়গড়িয়ে। যুক্তরাষ্ট্রের একজন যন্ত্র প্রকৌশলী এ জুতা উদ্ভাবন করেছেন।
ব্যাটারিচালিত উন্নত প্রযুক্তির এ জুতার নাম দেওয়া হয়েছে ‘এসপিএনকিক্স’। স্কাই বুট ও রোলার স্কেটের সঙ্গে এ জুতার মিল রয়েছে। এর চাকাগুলো আকারে বড়। লাসভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিকস প্রদর্শনীতে এ জুতা প্রদর্শন করা হচ্ছে। ১০ জানুয়ারি এ প্রদর্শনী শুরু হয়। চলবে আজ পর্যন্ত।
এ জুতা ব্যবহারের ক্ষেত্রে যন্ত্রচালিত স্কেটকে প্রথমে জুতার সঙ্গে যুক্ত করতে হবে। এরপর ধীরে ধীরে পথ চলতে হবে। এ জুতার গতিবেগ ঘণ্টায় ১০ মাইল (১৬ কিলোমিটার)।
লস অ্যাঞ্জেলেসের প্রকৌশলী পিটার ট্রেডওয়ে এ জুতার উদ্ভাবক। ট্রেডওয়ে বলেন, ‘পরিবহনে ব্যবহারযোগ্য জিনিস উদ্ভাবনে গত শতকের নব্বইয়ের দশক থেকে আমি কাজ করছি। আট বছর ধরে এগুলোর প্রয়োজনীয়তা বেশ উপলব্ধি করছি।’
মোটরচালিত জুতা উদ্ভাবনের পটভূমি সম্পর্কে ট্রেডওয়ে বলেন, ‘আমি একদিন এক জায়গায় মধ্যাহ্নভোজে গিয়ে গাড়ি রাখার জায়গা খুঁজে পাচ্ছিলাম না। তখনই আমার মাথায় আসে, কেন আমি এমন কিছু উদ্ভাবন করছি না, যা আমাকে বাড়ি থেকে কাছে কোথাও নিয়ে যেতে পারে। আমি মূলত এ চিন্তা থেকেই মজার এ জুতা উদ্ভাবন করেছি।’
ট্রেডওয়ে বলেন, প্রতিটি জুতায় একটি ব্যাটারি ও একটি মোটর রয়েছে। এ দুটি একসঙ্গে কাজ করে। রিচার্জযোগ্য এ ব্যাটারি একবার চার্জ করলে দুই থেকে তিন মাইল যাওয়া যাবে। ব্যাটারি রিচার্জ করতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগে। তিনি বলেন, জুতা নিয়ন্ত্রণ করবে দূরনিয়ন্ত্রণ যন্ত্র (রিমোট কন্ট্রোল)। যন্ত্রটি আকারে একটি সাধারণ কার্ডের চেয়েও ছোট। তবে যে কেউ প্রথমেই এ জুতা সহজে ব্যবহার করতে পারবে না। প্রশিক্ষণের প্রয়োজন পড়বে।
ট্রেডওয়ে বলেন, জুতার গতি নির্ভর করবে ব্যক্তির ইচ্ছার ওপর। আগামী মার্চে এর বাজারজাত শুরু হবে। প্রতি জোড়া জুতার দাম পড়বে ৬৪৯ মার্কিন ডলার। এএফপি।

No comments

Powered by Blogger.