আইএসআইয়ের প্রধানের সঙ্গে মোশাররফের ‘গোপন বৈঠক’

পাকিস্তানের প্রভাবশালী সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধান আহমেদ সুজা পাশা দেশটির সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফের সঙ্গে দুবাইয়ে গোপন বৈঠক করেছেন বলে খবর প্রকাশিত হয়েছে। গতকাল মঙ্গলবার গণমাধ্যমের খবরে এ কথা জানিয়ে বলা হয়, সুজা পাশা মোশাররফকে দেশে না ফেরার উপদেশ দিয়েছেন।


গোপন সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ডন পত্রিকা বলেছে, বৈঠকে মোশাররফকে আইএসআইয়ের প্রধান বলেছেন, তাঁর দেশে ফেরার অনুকূল পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। সূত্রটি আরও বলেছে, আইএসআইয়ের প্রধানের সঙ্গে বৈঠকের পর মোশাররফ তাঁর পাকিস্তানে ফেরার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে নিজ দলের বৈঠক ডেকেছেন। পাশা ও মোশাররফের বৈঠক কবে হয়েছে, তা খবরে বলা হয়নি।
প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে ১৯৯৯ সালে ক্ষমতা দখল করেন জেনারেল মোশাররফ। পার্লামেন্টে অভিশংসনের ভয়ে ২০০৮ সালের আগস্টে পদত্যাগ করার পর থেকেই তিনি যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরাতে স্বেচ্ছানির্বাসিত জীবন যাপন করছেন। সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডসহ দুটি ঘটনায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। মোশাররফকে দেশে ফেরা মাত্রই গ্রেপ্তারসংক্রান্ত একটি প্রস্তাব গত সোমবার পাকিস্তানের সিনেটে পাস হয়েছে।
এর আগে পারভেজ মোশাররফের মুখপাত্র গত সপ্তাহে বলেন, ‘উদ্ভূত রাজনৈতিক পরিস্থিতিতে’ তিনি দেশে ফেরার সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছেন। মোশাররফের অল পাকিস্তান মুসলিম লিগ (এপিএমএল) মুখপাত্র জানিয়েছেন, দলের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা তাঁকে এই মুহূর্তে দেশে না ফেরার জন্য উপদেশ দিয়েছেন।
মোশাররফ বলেছিলেন, ২০১৩ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার জন্য নিজ দলকে নেতৃত্ব দিতে ২৭ থেকে ৩০ জানুয়ারির মধ্যে পাকিস্তানে ফিরবেন তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রীকে তদন্ত কমিশনের তলব: পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিককে গতকাল মঙ্গলবার তলব করেছে গোপন চিঠি কেলেঙ্কারি তদন্তে গঠিত বিচার বিভাগীয় কমিশন। ওই চিঠি কেলেঙ্কারির মূল সাক্ষী মনসুর ইজাজ সশরীরে পাকিস্তানে এসে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানানোর পর স্বরাষ্ট্রমন্ত্রীকে তলব করা হয়।
সেনাবাহিনীর ক্ষমতা খর্ব করতে সহায়তা চেয়ে যুক্তরাষ্ট্রকে গোপন চিঠি দেওয়ার ঘটনায় প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি সম্পৃক্ত কি না, তা উদ্ঘাটন করবে তিন বিচারকের ওই কমিশন। তদন্তে সংশ্লিষ্টতা প্রমাণিত হলে জারদারি ক্ষমতা ত্যাগে বাধ্য হতে পারেন বলে গুঞ্জন রয়েছে।
গত সোমবার আইনজীবীর মাধ্যমে ইজাজ জানিয়ে দেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগের পরিপ্র্রেক্ষিতে তিনি দেশে ফিরে সাক্ষ্য দিতে পারবেন না।
অ্যাটর্নি জেনারেল মৌলভি আনোয়ারুল হক গতকাল সাংবাদিকদের জানান, ব্যবসায়ী মনসুর ইজাজের নিরাপত্তা বিষয়ে বক্তব্য দিতে স্বরাষ্ট্রমন্ত্রী মালিককে কমিশনের সামনে উপস্থিত হওয়ার আদেশ দেওয়া হয়েছে। এএফপি, আইএএনএস।

No comments

Powered by Blogger.