মেট্রোরেল, পদ্মা ও তিস্তা সেতু-দূর করতে হবে অনিয়ম-অনিশ্চয়তা

বাংলাদেশের যোগাযোগ অবকাঠামোগত উন্নয়নের জন্য বিদেশি সাহায্যের দিকে তাকিয়ে থাকতে হয়। বিদেশি সাহায্য ছাড়া আমাদের দেশের অবকাঠামোগত উন্নয়নের কোনো সুযোগ নেই। কারণ, বাংলাদেশের নিজস্ব খরচে এ-জাতীয় উন্নয়ন করা সম্ভব নয়। এই সহযোগিতা কখনো আসে ঋণ হিসেবে, কখনো তা নগদ সাহায্য। কিন্তু এই সাহায্য নেওয়ারও একটি প্রাক-যোগ্যতা অর্জন করতে হয়।


পূরণ করতে হয় অনেক শর্ত। প্রাক-যোগ্যতা অর্জন ও শর্ত পূরণের ব্যাপারে দাতাদের সন্তুষ্ট করতে পারলেই তবে মেলে সাহায্য। বিদেশি সাহায্যের অপেক্ষায় যেমন অবকাঠামো নির্মাণ বাধাগ্রস্ত হয়, তেমনি বিদেশি সাহায্য হাতে আসার পরও অনেক সময় নানা জটিলতা এ বিলম্বের অন্যতম প্রধান কারণ। আবার এসব জটিলতা কাটিয়ে ওঠার পরও অনেক সময় নির্মাতা প্রতিষ্ঠানের অবহেলার কারণেই নির্মাণকাজ ব্যাহত হয়। যেমন_এখন আটকে গেছে পদ্মা সেতু ও মেট্রোরেল। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও শেষ হয়নি তিস্তা সেতু।
দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পদ্মা নদীর ওপর একটি সেতু। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, গত চার দশকেও সেই দাবি পূরণ হয়নি। এবার মহাজোটের নির্বাচনী অঙ্গীকারেও ছিল পদ্মা সেতু নির্মাণের বিষয়টি। কিন্তু মহাজোট সরকারের প্রায় তিন বছর হতে চলল, এখন পর্যন্ত পদ্মা সেতু নির্মাণকাজ শুরু করা যায়নি। এই বিলম্বের কারণে একদিকে যেমন দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের মধ্যে হতাশা বেড়েছে, তেমনি এই বিলম্বের কারণে বেড়েছে নির্মাণব্যয়ও। গত বছর জানা গিয়েছিল, এ বছরের মার্চে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করা সম্ভব হবে। কিন্তু মার্চের পর আরো ছয়টি মাস চলে গেলেও পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করা যায়নি। এখন আবার নতুন জটিলতা দেখা দিয়েছে। বাংলাদেশেরই একটি প্রতিষ্ঠান দাতাদের কাছে অনিয়মের অভিযোগ করার পর দাতা সংস্থা সেই অভিযোগ খতিয়ে দেখতে শুরু করেছে। এতে কাজ যতটা পিছিয়ে যাওয়ার যাবে।
ওদিকে রাজধানীতে মেট্রোরেল নিয়ে দেখা দিয়েছে আরেক ধরনের জটিলতা। রাজধানীর যানজট প্রতিদিন যেভাবে বেড়ে চলেছে, তাতে বিকল্প যোগাযোগব্যবস্থা এখন খুবই জরুরি। মেট্রোরেল হতে পারে সেই বিকল্প যোগযোগব্যবস্থা। পৃথিবীর উন্নত সব দেশেরই মেট্রোরেল রয়েছে; এমনকি আমাদের প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়ও মেট্রোরেল সেখানকার যোগাযোগব্যবস্থায় পরিবর্তন এনেছে। যানজটে প্রায় অচল হয়ে যাওয়া রাজধানীর যোগাযোগ কাঠামো নতুন করে গড়ে তুলতে তাই এখানেও মেট্রোরেল এখন একেবারেই অপরিহার্য। এদিকে বছরের দুই-তৃতীয়াংশ সময় চলে যাচ্ছে, এখন পর্যন্ত স্থির করা যায়নি মেট্রোরেলের পথ। ফার্মগেট থেকে বিজয় সরণি হয়ে রোকেয়া সরণি দিয়ে মেট্রোরেল যাওয়ার কথা ছিল। কিন্তু এখান দিয়ে মেট্রোরেল যাওয়ার ব্যাপারে জাতীয় নিরাপত্তার প্রশ্নে আপত্তি তুলেছে বিমানবাহিনী। যদিও বিশেষজ্ঞদের মতে, এখান দিয়ে মেট্রোরেল গেলে সেটা নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দেবে না। এখন পর্যন্ত জায়গা নির্ধারণ না হওয়ায় হতাশা প্রকাশ করেছে দাতা সংস্থা জাইকা।
অন্যদিকে তিস্তা সেতুর কাজ এখনো শেষ হয়নি। ঠিকাদারের ঢিলেমির অভিযোগ উঠেছে এলাকায়। নির্দিষ্ট সময়ে কাজ শেষ না করে প্রাক্কলন ব্যয় বাড়িয়ে নেওয়ার চেষ্টা চলছে বলেও শোনা যাচ্ছে।
অহেতুক বিলম্বে বিঘি্নত হয় দেশের উন্নয়ন। বাড়ে দেশের মানুষের ঝক্কি। দেশের উন্নয়ন প্রকল্পগুলো যত দ্রুত সম্ভব শুরু ও শেষ করা প্রয়োজন। তাতে দেশ ও জনগণের মঙ্গলের পাশাপাশি সরকারের দক্ষতাও ফুটে ওঠে।

No comments

Powered by Blogger.