স্বয়ংক্রিয় হচ্ছে বন্ড ব্যবস্থাপনা

স্বয়ংক্রিয় হচ্ছে বন্ড ব্যবস্থাপনা। ফলে ব্যবসায়ীরা বন্ডেডওয়্যার হাউসের লাইসেন্সসহ শুল্কায়নের আনুষঙ্গিক কাজ ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। একই সঙ্গে পরোক্ষ রপ্তানিকারক হিসেবে পোশাক খাতের সরঞ্জাম ও প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক সমিতি ইউটিলাইজেশন পারমিশন (ইউপি) পেতে যাচ্ছে।
‘বন্ড ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ (বিএমআইএস) শীর্ষক এক সেমিনারে গতকাল মঙ্গলবার এসব তথ্য জানানো হয়। তবে কবে থেকে বন্ডে স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু কিংবা সমিতিগুলোর নিজস্ব ব্যবস্থাপনায় ইউপি দেওয়া হবে, সে বিষয়ে সুস্পষ্ট ঘোষণা দেওয়া হয়নি।
উল্লেখ্য, আমদানিকৃত মধ্যবর্তী পণ্য সংরক্ষণের জন্য ব্যবহূত গুদামকে বলা হয় বন্ডেড ওয়্যারহাউস। আর এই গুদাম পরিচালনার জন্য সরকারের পক্ষ থেকে লাইসেন্স দেওয়া হয়। গুদামে রক্ষিত পণ্যের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরো দায়িত্ব নিয়ে বন্ড দিতে হয় বলে এটি বন্ডেড ওয়্যারহাউস হিসেবে অভিহিত।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেমিনারটির আয়োজন করে কাস্টমস বন্ড কমিশনারেট (সিবিসি), বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) এবং বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)। এই প্রতিষ্ঠান তিনটি যৌথভাবে এই স্বয়ংক্রিয় ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করছে।
সিবিসির কমিশনার এম হাফিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নাসিরউদ্দিন আহমেদ।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআরের সদস্য মো. নাসির উদ্দিন, সিবিসির অতিরিক্ত কমিশনার মো. মতিউর রহমান, এশিয়ান প্যাকেজিং ফেডারেশনের সভাপতি সাইফুল্লাহ চৌধুরী, বিজিএপিএমইএ সভাপতি রাফেজ আলম চৌধুরী, বিপিজিএমইএর সভাপতি শামীম আহমেদ প্রমুখ।
সিবিসির যুগ্ম কমিশনার জাকির হোসেন বিএমআইএস প্রক্রিয়াটি উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, বর্তমানে একটি বন্ড লাইসেন্স ইস্যু করতে ন্যূনতম ২৬ জায়গায় নথি পাঠাতে হয়। কিন্তু স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হলে মাত্র ছয়টি ধাপে এটি সম্পন্ন হবে। পুরো প্রক্রিয়ার সব সিদ্ধান্ত গ্রাহককে এসএমএস, ই-মেইল ও ডাকযোগে জানানো হবে।
জাকির হোসেন আরও বলেন, ‘স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হলে ইউপি আবেদন নিয়ে বন্ড কার্যালয়ে আসতে হবে না। অর্থাৎ একটি ল্যাপটপ বা কম্পিউটারই হবে আমাদের অফিস।’
এনবিআরের চেয়ারম্যান নাসিরউদ্দিন আহমেদ বলেন, ‘স্বয়ংক্রিয় পদ্ধতি একটি সম্পূর্ণ সমাধান। এটি আমাদের অনেক এগিয়ে দেবে। এর মাধ্যমে নিবন্ধন থেকে অডিট পর্যন্ত সফটওয়্যারে করা যাবে।’
সরকারি-বেসরকারি অংশীদারি বন্ড ব্যবস্থাপনার এই উদ্যোগটি দেশের জন্য একটি উদাহরণ হিসেবে উল্লেখ করে নাসিরউদ্দিন আরও বলেন, শিগগিরই পরীক্ষামূলকভাবে এটি চালু হবে। পরে এটি বোর্ডে উপস্থাপন করা হবে।
সেমিনারে ব্যবসায়ী নেতারা দ্রুত ইউপি ব্যবস্থাপনা নিজেদের হাতে দেওয়ার ঘোষণা দেওয়ার দাবি জানিয়ে বলেন, বিজিএমইএ ও বিকেএমইএ ১২ বছর ধরে এই সুবিধা পাচ্ছে। এ ক্ষেত্রে সরাসরি ও পরোক্ষ রপ্তানিকারকদের মধ্যে বৈষম্য রাখা ঠিক নয়।

No comments

Powered by Blogger.