ফল পুনর্মূল্যায়ন করবে না নৃবিজ্ঞান বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের মাস্টার্স পরীক্ষার ফল নিয়ে বিতর্ক থাকলেও তা পুনর্মূল্যায়ন করা হবে না। গত সোমবার বিভাগের একাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে ফল পুনর্মূল্যায়নের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
গত শনিবার প্রকাশিত নৃবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ফলাফলে ৫২ জন শিক্ষার্থীর মধ্যে ২৬ জনই প্রথম শ্রেণী পেয়েছেন। এ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। প্রথম শ্রেণী না পাওয়া শিক্ষার্থীরা ফল পুনর্মূল্যায়নের দাবি জানান।
জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান নাসিমা সুলতানা প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে একাডেমিক কমিটির সভায় ফল পুনর্মূল্যায়নের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সভায় কোর্স শিক্ষকেরা তাঁদের বক্তব্য তুলে ধরেছেন। একই সঙ্গে টেবুলেশন তৈরির দায়িত্বে থাকা শিক্ষকও বলেছেন, সব প্রক্রিয়া সঠিকভাবে মেনেই ফল তৈরি করা হয়েছে। তাই শিক্ষকেরা সর্বসম্মতভাবে ফল পুনর্মূল্যায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন।
রেকর্ড নম্বর পেয়ে অনার্সে প্রথম শ্রেণী পাওয়া শিক্ষার্থীর মাস্টার্সে দ্বিতীয় শ্রেণী পাওয়ার বিষয়ে নাসিমা সুলতানা বলেন, ওই ছাত্রের অভিসন্ধর্ভে (থিসিস) কিছু সমস্যা থাকায় তা তত্ত্বাবধান করা হয়নি। তাই তিনি ১০০ নম্বরের মধ্যে শূন্য পেয়েছেন। আবার থিসিস করলে তাঁর নম্বর যোগ হবে। এ ক্ষেত্রে ফলেরও পরিবর্তন হবে।
অধিকসংখ্যক প্রথম শ্রেণীর বিষয়ে বিভাগের চেয়ারম্যান বলেন, শিক্ষকেরা বলেছেন, শিক্ষার্থীরা ভালো লিখেছেন বলেই তাঁরা ভালো নম্বর দিয়েছেন। তাই ফলও ভালো হয়েছে।
এদিকে শিক্ষার্থীরা তাঁদের দাবিতে অটল রয়েছেন। আগামীকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে তাঁরা জানিয়েছেন। এর আগে ফল পুনর্মূল্যায়নের জন্য গত সোমবার উপাচার্যের কাছে আবেদন করেন শিক্ষার্থীরা।
যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক প্রথম আলোকে বলেন, ‘প্রকাশিত ফল নিয়ে শিক্ষার্থীদের অভিযোগ পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে।’

No comments

Powered by Blogger.