লন্ডনে ম্যাগনাকার্টা সনদের প্রদর্শনী শুরু

লন্ডনের গিল্ডহল আর্ট গ্যালারিতে গতকাল রোববার বিখ্যাত ম্যাগনাকার্টা সনদের প্রদর্শনী শুরু হয়েছে। এতে সাধারণ মানুষ গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ দলিলগুলোর একটি স্বচক্ষে দেখার বিরল সুযোগ পেল।
‘ওপেন হাউস লন্ডন উইকএন্ড’ অনুষ্ঠানের অংশ হিসেবে ঐতিহাসিক দি সিটি অব লন্ডন করপোরেশনের ১২৯৭ সালের ম্যাগনাকার্টা সনদের আসল সংস্করণটি প্রদর্শিত হচ্ছে।
ঐতিহাসিক এ সনদটি মূলত অজনপ্রিয় রাজা জন এবং তাঁর বিদ্রোহী ব্যারনদের মধ্যে একটি শান্তিচুক্তি। ওই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে রাজা জন কিছু বিষয়ে স্বাধীনতা দেওয়া ছাড়া এটাও স্বীকার করে নেন, শাসকসহ কোনো মানুষই আইনের ঊর্ধ্বে নয়, শাসকের ইচ্ছাই সবকিছু নয়। গিল্ডহল আর্ট গ্যালারির রোমান অ্যাম্ফিথিয়েটারে আয়োজিত ওই প্রদর্শনীতে রাখা উপকরণগুলোর মধ্যে রয়েছে রাজা প্রথম অ্যাডওয়ার্ডের সিলমোহর এবং শহরে ঘোষণার আদেশসংবলিত লন্ডনের শেরিফকে পাঠানো রাজার আসল আদেশপত্রটি।
ম্যাগনাকার্টা সনদটি রাজা জন ১২১৫ সালের ১৫ জুন স্বাক্ষর করেন। পরে ১২২৫ সালে সেটি পাস হয়। আর ১২৯৭ সালে তা ইংল্যান্ডের আইনে পরিণত হয়।
শতাব্দীর পর শতাব্দীজুড়ে ম্যাগনাকার্টা সনদ বিশ্বব্যাপী জনগণের স্বাধীনতার নিশ্চয়তা এবং শাসকদের ক্ষমতার সীমা নির্দেশের প্রতীক হিসেবে বিবেচিত হয়ে আসছে। বিশ্বের বিভিন্ন দেশের সংবিধান ও বিধিবদ্ধ আইন প্রণয়নের মানদণ্ডও এটি।
লন্ডনের ইতিহাস-ঐতিহ্য ও গ্রন্থাগারবিষয়ক চেয়ারম্যান জন স্কট বলেন, ‘দি সিটি অব লন্ডনের ম্যাগনাকার্টা সনদটি আমাদের পূর্বপুরুষেরা অত্যন্ত সতর্কতার সঙ্গে সংরক্ষণ করে আসছিলেন। এখন সেটি গিল্ডহল আর্ট গ্যালারিতে স্থায়ীভাবে স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। আমি নিশ্চিত যে এই প্রদর্শনী খুবই জনপ্রিয় হবে।

No comments

Powered by Blogger.