হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে পাকিস্তান সরকারের সম্পৃক্ততা রয়েছে

পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যামেরন মান্টার বলেছেন, পাকিস্তান সরকারের সঙ্গে তালেবানের সহযোগী জঙ্গিগোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের সম্পৃক্ততার প্রমাণ তাঁদের হাতে আছে। পাশাপাশি গত সপ্তাহে কাবুলে চালানো আত্মঘাতী হামলার জন্যও ওই গোষ্ঠীকে দায়ী করেছেন তিনি।
গত শনিবার পাকিস্তানের রাষ্ট্রনিয়ন্ত্রিত সম্প্রচার মাধ্যম রেডিও পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎ কারে ক্যামেরন মান্টার এসব অভিযোগের কথা বলেন। মান্টার বলেন, গত সপ্তাহে কাবুলে হামলার ঘটনা হাক্কানি নেটওয়ার্কের কাজ। তিনি বলেন, পাকিস্তানের সরকার ও হাক্কানি নেটওয়ার্কের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে। এ ধরনের কর্মকাণ্ড অবশ্যই বন্ধ করতে হবে।
কাবুলে হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ ঘটনায় যুক্তরাষ্ট্র পাকিস্তানভিত্তিক জঙ্গিদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে পারে। প্যানেট্টার এ হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে মান্টার ওই মন্তব্য করেন। গত সপ্তাহে কাবুলে মার্কিন দূতাবাস ও ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা-সহায়তা বাহিনীর (আইএসএএফ) সদর দপ্তরে তালেবান জঙ্গিরা রকেট হামলা চালায়। ২০ ঘন্টার শ্বাসরুদ্ধকর ওই হামলায় ১৫ জনের প্রাণহানি হয়।
যুক্তরাষ্ট্র দীর্ঘ সময় ধরে হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়ে আসছে এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থার অভ্যন্তরে গোষ্ঠীটির পৃষ্ঠপোষকতা রয়েছে বলে সন্দেহ প্রকাশও করেছে।
তবে প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের মন্তব্য সন্ত্রাসবিরোধী লড়াইয়ের দুই সহযোগী দেশের ভঙ্গুর সম্পর্কে আরও চিড় ধরাতে পারে। গত মে মাসে পাকিস্তানের ইসলামাবাদের কাছে অ্যাবোটাবাদের একটি বাড়িতে মার্কিন কমান্ডোরা অভিযান চালিয়ে আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে হত্যা করে। এ ঘটনার জের ধরে যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্কে অবনতি ঘটে।
অবশ্য সস্ত্রাসবিরোধী লড়াইয়ে অতীতের দিনগুলো ‘কঠিন’ ছিল স্বীকার করে মান্টার সন্ত্রাসবাদের বিরুদ্ধে জোরদার যৌথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.