আন্নার অনশন ভাঙাতে বিরোধীদের সহযোগিতা চাইলেন মনমোহন

ভারতে লোকপাল বিলকে কেন্দ্র করে সৃষ্ট অচলাবস্থা নিরসনে গতকাল বুধবার প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আহ্বানে সর্বদলীয় বৈঠক হয়েছে। রাজধানী নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে এই বৈঠক হয়। এতে তিনি জোরালো লোকপাল আইনের দাবিতে অনশনরত সমাজকর্মী আন্না হাজারে ও তাঁর সমর্থকদের সঙ্গে বিদ্যমান অচলাবস্থা নিরসনে বিরোধী দলগুলোর নেতাদের কাছে সহযোগিতা কামনা করেন। আন্না হাজারে অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
বৈঠকে মনমোহন সিং আন্না ও তাঁর সমর্থক দলের দাবি সম্পর্কে ব্যাখ্যা দেন। তিনি বলেন, তাঁদের দাবিগুলো হচ্ছে, পার্লামেন্টে উত্থাপিত এর আগের বিলটি প্রত্যাহার করা, চার দিনের মধ্যে পার্লামেন্টে লোকপাল বিল উত্থাপন ও চলতি অধিবেশনেই আলোচনার মাধ্যমে বিলটি অনুমোদন করা।
এর আগে গতকাল সকালে সমাজকর্মী আন্না হাজারের সমর্থকদের পক্ষ থেকে সরকারের বিবেচনার জন্য লোকপাল বিলের খসড়া প্রস্তাব উপস্থাপন করা হয়। প্রস্তাবটি সরকারি পক্ষের প্রধান মধ্যস্থতাকারী অর্থমন্ত্রী প্রণব মুখার্জির কাছে পাঠানো হবে। সরকার পক্ষের সঙ্গে দেড় ঘণ্টার বৈঠকে আন্নার দল ওই প্রস্তাব পেশ করে।
সূত্র জানায়, বৈঠকের পর উভয় পক্ষ থেকে বলা হয়েছে, আলোচনাটি ভালো হয়েছে। তবে তারা এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি।
বৈঠকে উপস্থিত ছিলেন আন্নার সমর্থক দলের তিন সদস্য অরবিন্দ কেজরিওয়াল, কিরণ বেদি ও প্রসাদ ভূষণ। সরকার পক্ষে নেতৃত্ব দেন আইনমন্ত্রী সালমান খুরশিদ। তাঁর সঙ্গে ছিলেন পূর্ব দিল্লির সাংসদ সন্দীপ দীক্ষিত ও মুখ্যমন্ত্রী শায়লা দীক্ষিত।
সালমান খুরশিদ বলেন, সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে পৌঁছাতে না পারলেও আলোচনা ভালো হয়েছে। আবারও আলোচনা হবে।
অচলাবস্থা নিরসনে গতকাল বিকেলে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ডাকা সর্বদলীয় বৈঠকের পর আন্না ও তাঁর সমর্থক দল সরকার পক্ষের মধ্যস্থতাকারীদের সঙ্গে সাক্ষা ৎ করার কথা।
এদিকে ভারতের দুর্নীতিবিরোধী সমাজকর্মী আন্না হাজারেকে সমর্থন দিতে গতকাল সকালে দিল্লির রামলীলা ময়দানে আকস্মিকভাবে উপস্থিত হন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাংসদ ও গান্ধী পরিবারের সদস্য বরুণ গান্ধী।
বরুণ গান্ধী মৌখিকভাবে আন্না হাজারের দুর্নীতিবিরোধী আন্দোলনে সমর্থন জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন, আন্না হাজারের অনশনস্থল রামলীলা ময়দানে তাঁর এই আগমনের সঙ্গে তাঁর দল বিজেপির কোনো সম্পৃক্ততা নেই। তিনি বলেন, ভারতের একজন সাধারণ মানুষ হিসেবে তিনি রামলীলা ময়দানে এসেছেন। আন্নার আন্দোলনকে তিনি সমর্থন করেন।

No comments

Powered by Blogger.