সিরিয়ায় সামরিক অভিযান নয়

লিবিয়ায় সফলতা সত্ত্বেও সিরিয়ায় সামরিক অভিযান চালাবে না যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। কারণ, সিরিয়ার সরকারবিরোধীরা তেমন সংগঠিত নয়। সেখানে তারা শক্তিশালী এক শাসকগোষ্ঠীকে মোকাবিলা করছে। খবর এএফপির।
বিশ্লেষকেরা বলছেন, গাদ্দাফির প্রতিরক্ষা ব্যবস্থায় ন্যাটোর বিমান হামলার ঘটনায় লিবিয়ার বিদ্রোহীদের সুবিধা হলেও সিরিয়ায় বিদেশি হস্তক্ষেপ তেমন কার্যকর হবে না।
আরেক বিশ্লেষক বলেন, লিবিয়ার মতো সিরিয়ায় সামরিক অভিযান চালাতে গেলে আরবদের বিরোধিতার মুখে পড়তে পারে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সিরিয়ায় হস্তক্ষেপের ফলে বৃহত্তর আঞ্চলিক দ্বন্দ্ব ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হতে পারে।
সিরিয়ার বিক্ষোভকারীদের ওপর কঠোর অভিযান বন্ধ করতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ওপর আন্তর্জাতিক অবরোধ ও কূটনৈতিক চাপ ব্যর্থ হলে দেশটিতে যৌথ সামরিক অভিযান চালানো হতে পারে—এমন সম্ভাবনা উড়িয়ে দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড। এ ক্ষেত্রে তাঁরা মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিংয়ের পথ অনুসরণ করছেন বলে জানান।
লিবিয়ায় সামরিক অভিযানে নেতৃত্ব দিচ্ছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যাঁলে জুপে বলেন, সিরিয়ায় এমন কোনো হস্তক্ষেপ করা হবে না।

No comments

Powered by Blogger.