ওয়েস্ট ইন্ডিজে গম্ভীরের ভারত

গুঞ্জনটাই সত্যি হলো। ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে থাকছেন না মহেন্দ্র সিং ধোনি। অধিনায়কের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে আরও দুই সিনিয়র ক্রিকেটার শচীন টেন্ডুলকার ও জহির খানকে। চোটের কারণে নেই বীরেন্দর শেবাগ ও আশিস নেহরাও। ক্যারিবিয়ানে সীমিত ওভারের ক্রিকেটের ভারতকে নেতৃত্ব দেবেন তাই গৌতম গম্ভীর। বাঁহাতি ব্যাটসম্যানের জন্য অবশ্য এই অভিজ্ঞতা প্রথম নয়, সিনিয়র ক্রিকেটারদের অনুপস্থিতিতে গত ডিসেম্বরেই নিউজিল্যান্ডকে ৫-০-তে হারিয়েছে ভারত গম্ভীরের নেতৃত্বে। বিশ্বকাপজয়ী দল থেকে বাদ পড়েছেন শ্রীশান্ত ও পীযূষ চাওলা।
আনুষ্ঠানিকভাবে এখনো দায়িত্ব নেননি তবে এই দল নির্বাচনী সভায় ছিলেন ডানকান ফ্লেচারও। ভারতের কোচ হওয়ার পর কাল প্রথমবারের মতো সংবাদমাধ্যমের মুখোমুখিও হয়েছেন গ্যারি কারস্টেনের উত্তরসূরি। বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন কোচ বলেছেন, তাঁর কোচিং দর্শন হবে ‘উপদেশ’ দেওয়া, ‘নির্দেশ’ নয়। ওয়েস্ট ইন্ডিজে অবশ্য থাকছেন না ফ্লেচার, কোচের দায়িত্ব পালন করবেন বোলিং কোচ এরিক সিমন্স।
ফ্লেচারকে নিয়োগ দেওয়ার মূল কারণ, তিনি কারস্টেনের মতোই। যতটা না ‘গুরু’, তার চেয়ে অনেক বেশি ‘বন্ধু’। ফ্লেচার জানালেন এই দর্শনের শিক্ষা কারস্টেনকে তিনিই দিয়েছেন, ‘ব্যাপারটা এমন নয় যে ভারতীয় ক্রিকেটারদের আমার ইচ্ছামতো খেলতে হবে। পুরো ব্যাপারটাই হলো উপদেশ দেওয়া, এটাকে মাঠে তুলে ধরার দায়িত্ব ক্রিকেটারদের। কারস্টেন আমার দর্শনই অনুসরণ করেছে। ভারতের দায়িত্ব নেওয়ার আগে সে আমার সঙ্গে কথা বলতে এসেছিল। আমি ওকে বলেছিলাম কীভাবে পরিস্থিতি সামলাতে হয়। আমার দর্শন ভারতের জন্য উপযোগী বলেই গ্যারি আমার নাম সুপারিশ করেছিল। আশা করি, এটাই ঠিক হবে।’
ফ্লেচারের মতে, সাফল্যের মূল চাবিকাঠি হলো পারস্পরিক শ্রদ্ধাবোধ, ‘কোচ হিসেবে ক্রিকেটারদের কাছ থেকে আমাকে শ্রদ্ধা আদায় করতে হবে, ক্রিকেটারদেরও আমার শ্রদ্ধা আদায় করতে হবে। এটা হলে কাজটা অনেক সহজ হয়ে যায়। অধিনায়ক ও কোচের পারস্পরিক শ্রদ্ধাটাও জরুরি। ভারতের কোচের প্রস্তাব পাওয়ার আগ থেকেই ধোনির সম্পর্কে আমার উচ্চ ধারণা ছিল। কয়েকটি কলামে আমি ওর অধিনায়কত্বের উচ্ছ্বসিত প্রশংসাও করেছি।’
চোট, বিশ্রাম ও বাদ পড়ায় বেশ কয়েকজন ক্রিকেটারের অনুপস্থিতিতেও অবশ্য নতুন চেহারা নিচ্ছে না ভারতীয় দল। কারণ, আনকোরা নতুন মুখ কেউ নেই, সুযোগ পাওয়া সবাই ‘পুরোনো’। ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স দিয়ে দলে ফিরেছেন রোহিত শর্মা ও এস বদ্রিনাথ। রঞ্জি ট্রফিতে এবার সেরা দুই রান সংগ্রহকারী বদ্রিনাথ (৯২২) ও রোহিত (৭৩২); আইপিএলেও দুর্দান্ত খেলছেন দুজন। উইকেটের পেছনে দাঁড়ানোর পাশাপাশি গম্ভীরের সঙ্গে ইনিংস ওপেন করবেন পার্থিব প্যাটেল। ফিরেছেন তিন পেসার—বিনয় কুমার, প্রাভিন কুমার ও ইশান্ত শর্মা। তৃতীয় স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন অমিত মিশ্র, দ্বিতীয় উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। ৪ জুন একমাত্র টি-টোয়েন্টি দিয়ে শুরু সিরিজে ৫টি ওয়ানডে খেলবে ভারত। তিন টেস্টের সিরিজের দল ঘোষণা হবে পরে।

No comments

Powered by Blogger.