নিরাপত্তার হুমকিতে সেই কমান্ডোরা!

ওসামা বিন লাদেন হত্যার অভিযানে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের দুর্ধর্ষ সেনাদল নেভি সিলসের সেই কমান্ডোরা নিরাপত্তার হুমকিতে রয়েছেন। লাদেন হত্যার প্রতিশোধ হিসেবে আল-কায়েদার জঙ্গিরা তাঁদের ও পরিবারের সদস্যদের ওপর প্রতিশোধমূলক হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা। এ জন্য কমান্ডোদের নিরাপত্তা আরও জোরদার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস এ কথা বলেছেন।
কেনিয়ায় বসবাসরত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দাদি সারাহ ওবামার ওপরও আল-কায়েদা জঙ্গিদের প্রতিশোধমূলক হামলার আশঙ্কা করা হচ্ছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে দেশটির কর্তৃপক্ষ সারাহর বাসভবনের চারপাশে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে।
উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ক্যাম্প লেজেউনে মেরিন সেনাদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় রবার্ট গেটস বলেন, গত সপ্তাহে তিনি নেভি সিলসের ওই সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় কমান্ডোরা তাঁদের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার হুমকি নিয়ে আশঙ্কার কথা তাঁকে জানান।
প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তাঁদের নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে কী ধরনের উদ্যোগ নেওয়া যায়, বিষয়টি আমরা খতিয়ে দেখছি।’
২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদ শহরের একটি বাড়িতে ওই মার্কিন কমান্ডোরা অভিযান চালিয়ে আল-কায়েদাপ্রধান বিন লাদেনকে হত্যা করেন। এরপর লাদেন হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় আল-কায়েদা।
লাদেন হত্যার অভিযান নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ না করার ব্যাপারে হোয়াইট হাউস সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বিভিন্ন গণমাধ্যমের সুবাদে তা আর গোপন থাকেনি। এদিকে কেনিয়ার কর্তৃপক্ষ বলেছে, ওবামার সৎদাদি সারাহর ওপরও হামলার আশঙ্কা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.