‘পরিবর্তন চাই’ স্লোগানেই বাজিমাত

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিল ‘পরিবর্তন চাই’। ৩৪ বছর ধরে পশ্চিমবঙ্গের ক্ষমতায় ছিল বামফ্রন্ট। তাই জনগণও চাইছিল পরিবর্তন। আর সেই জোয়ারেই যেন পতন হলো বাম দুর্গের। বামফ্রন্টের নেতারাও মনে করেন, ‘পরিবর্তন চাই’ স্লোগানেই বাজিমাত হয়েছে মমতার।
বামফ্রন্টের প্রধান শরিক দল সিপিএমের পলিট ব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি বলেন, ‘টানা সাতটি নির্বাচনে জয়লাভ করে বামফ্রন্ট ৩৪ বছর পশ্চিমবঙ্গের ক্ষমতায় থাকার পর এবার পরাজিত হয়েছে। আমরা এ পরাজয় মেনে নিচ্ছি। জনগণের রায় মেনে নিয়েছি।’ তিনি আরও বলেন, জনগণ পরিবর্তন চাইছিল। তাদের সেই আকাঙ্ক্ষার ইতিবাচক ফল পেয়েছে তৃণমূল।
সীতারাম বলেন, বামফ্রন্টের শাসনই তৃণমূলের এই বড় জয় নিশ্চিত করেছে। জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘লোকসভা নির্বাচনের পর এখানে বামফ্রন্টের নেতা-কর্মীদের ওপর হামলা হয়েছে। এবার যাতে এমন কোনো ঘটনা না ঘটে, তাই সবাইকে ধৈর্য ধরে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’
সিপিএমের পলিট ব্যুরোর আরেক সদস্য বৃন্দা কারাতের কণ্ঠেও যেন সীতারামের কথারই প্রতিধ্বনি। বৃন্দা বলেন, ‘নির্বাচনের ফলাফলে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে। তারা পরিবর্তন চাইছিল। আমরা বিনয়ের সঙ্গে এই ফল মেনে নিচ্ছি। রাজ্যের দায়িত্বশীল বিরোধী দলই হব আমরা।’
রাজনৈতিক বিশ্লেষক সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, পরিবর্তনকামী জনগণের জন্য এটা গুরুত্বপূর্ণ মুহূর্ত। ইতিহাসের অধ্যাপক নন্দিত দেব বলেন, তিন দশকেরও বেশি সময় পর এই পরিবর্তন এল বিপ্লবের মতো। আজ থেকে পশ্চিমবঙ্গের ইতিহাসে নতুন এক অধ্যায়ের সূচনা হলো।

No comments

Powered by Blogger.