স্পেনের কষ্টের জয় কলম্বিয়ার বিপক্ষে

বিশ্বকাপের পর কিছুটা যেন খেই হারিয়ে ফেলেছিল বিশ্বকাপ জয়ী স্পেন। শেষ তিনটি প্রীতি ম্যাচের দুটিতে আর্জেন্টিনা আর পর্তুগালের কাছে হেরেছিল বড় ব্যবধানে। মেক্সিকোর সঙ্গে ড্র করেছিল ১-১ গোলে। গতকাল কলম্বিয়ার বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচেও একই পরিণতি ঘটতে যাচ্ছিল বিশ্ব চ্যাম্পিয়নদের। কিন্তু শেষ পর্যন্ত স্পেনকে জয় উদযাপনের উপলক্ষ এনে দিয়েছেন বদলি হিসেবে মাঠে নামা ডেভিড সিলভা। ৮৬ মিনিটে এই স্প্যানিশ মিডফিল্ডারের গোলেই কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে স্পেন।
গতকাল স্প্যানিশ স্ট্রাইকার ডেভিড ভিয়ার সামনে ছিল বড় একটা রেকর্ডের হাতছানি। মাত্র একটা গোল করলেই হয়ে যেতে পারতেন স্পেনের সর্বোচ্চ গোলদাতা। বিশ্বকাপে স্পেনের সর্বোচ্চ গোলদাতা ভিয়া এ মুহূর্তে ৪৪ গোল নিয়ে রাউলের সঙ্গে শীর্ষস্থানটা ভাগাভাগি করছেন। বেশ কিছু ভালো সুযোগও পেয়েছিলেন। প্রথমার্ধের ১৫ মিনিটে তাঁর জোরালো শট ফিরে এসেছিল বারে লেগে। পরে আরেকবার গোলমুখের সামনে কিছুটা ফাঁকায় বল পেয়েও গোল করতে ব্যর্থ হন তিনি। গোল-শূন্য সমতা নিয়েই শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে জাবি আলোনসোর বদলি হিসেবে মাঠে নামেন ডেভিড সিলভা। আর ১০ মিনিট পরেই গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জড়িয়ে দেন কলম্বিয়ার জালে। ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বিশ্বকাপ জয়ীরা।
কলম্বিয়ার বিপক্ষে এ জয়টা পেতে অনেক কষ্ট করতে হলেও ম্যাচ শেষে সন্তোষ প্রকাশ করেছেন স্পেন কোচ ভিসেন্তে দেল বস্ক। বলেছেন, ‘কলম্বিয়ানরা খুবই সংগঠিতভাবে খেলেছে। বলের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য আমাদের বেশ বেগ পেতে হয়েছে। বিশেষত প্রথমার্ধে। তবে শেষ পর্যন্ত আমরা যেভাবে খেলতে পেরেছি, তাতে আমি খুশি।

No comments

Powered by Blogger.