তাঁর ও বুশের মেয়েদের হত্যায় পুরস্কার ঘোষণা করেছিলেন সাদ্দাম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের দুই মেয়ে ও সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ডের দুই মেয়েকে হত্যার জন্য ছয় কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিলেন ইরাকের প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন। গতকাল বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসির ‘গুড মর্নিং আমেরিকা’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি করেন রামসফেল্ড। চার বছর আগে অবসর নেওয়ার পর এটাই ছিল রামসফেল্ডের সরাসরি সম্প্রচার করা প্রথম টিভি সাক্ষাৎকার।
রামসফেল্ডের সাক্ষাৎকারটি ছিল তাঁর আত্মজীবনীমূলক বই নোন অ্যান্ড আননোন-এর প্রচারের অংশ। বইটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। রামসফেল্ড বলেন, ২০০৩ সালে জাতীয় নিরাপত্তাবিষয়ক এক বৈঠকে সাদ্দামের ষড়যন্ত্রের কথা তাঁরা জানতে পারেন। তিনি বলেন, ‘বিষয়টি জানার পর আমি উদ্বিগ্ন হয়ে পড়ি। প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য গোয়েন্দা বিভাগ ছিল। কিন্তু আমার পরিবারের জন্য সেই সুযোগ ছিল না। এ জন্য বৈঠকের ওই মুহূর্তটি আমার জন্য ছিল বিব্রতকর।’
দুই মেয়ে ও এক ছেলের বাবা রামসফেল্ড আরও বলেন, বুশ তাঁকে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে বলেন। কারণ মার্কিন সেনারা সাদ্দামের ছেলে উদয় ও কুশে এবং নাতি মুস্তফাকে হত্যা করেছিল।

No comments

Powered by Blogger.