বিনায়কের মুক্তির দাবি ৪০ নোবেলজয়ীর

ভারতের মানবাধিকারকর্মী ও চিকিৎসক বিনায়ক সেনের (৬১) মুক্তি দাবি করেছেন ১২টি দেশের ৪০ জন নোবেল পুরস্কারজয়ী ব্যক্তি। মাওবাদী বিদ্রোহীদের সহযোগিতা করার দায়ে গত ডিসেম্বরে বিনায়ক সেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন ভারতের ছত্তিশগড় রাজ্যের একটি আদালত।
বিবৃতিতে বলা হয়, ‘মানবাধিকারকর্মী ও চিকিৎসক বিনায়ক সেনকে অন্যায়ভাবে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এতে আমরা বিস্মিত ও হতাশ।’ বিবৃতিতে বিনায়ক সেনকে ‘ব্যতিক্রমী সাহসী এক মানুষ ও নিঃস্বার্থ সহকর্মী’ বলে অভিহিত করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, বিনায়ক ভারতের অসহায় লোকদের পাশে দাঁড়িয়ে তাদের সাহায্য করেছেন।
বিনায়কের মুক্তি দাবি করে বিবৃতি দেওয়া ওই ৪০ জনের মধ্যে ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী ভেঙ্কটরমন রামকৃষ্ণানও রয়েছেন। ২০০৯ সালে তিনি রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ৪০ জনের মধ্যে বয়োজ্যেষ্ঠ হিসেবে আছেন ফ্রান্সের বিজ্ঞানী ৯৪ বছর বয়সী ফ্রাঙ্কোয়িস জ্যাকব। ১৯৬৫ সালে তাঁকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। আরও আছেন জোসেফ মারে ও স্যামুয়েল ব্লুমবার্গের মতো নোবেল বিজয়ীরা।
এই বিবৃতি বিনায়ক সেন ডট নেট ওয়েবসাইটে দেওয়া হয়েছে। বিনায়কের সমর্থকেরা ওয়েবসাইটটি চালু করেছে।
প্রসঙ্গত, সরকারের বিরুদ্ধে মাওবাদীদের সংঘবদ্ধ করতে ছত্তিশগড় রাজ্যে শহরকেন্দ্রিক নেটওয়ার্ক গড়ে তুলতে সাহায্য করছেন—এই অভিযোগে বিনায়ক সেনকে গ্রেপ্তার করা হয়। ডিসেম্বরে বিনায়কসহ তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

No comments

Powered by Blogger.