সন্ত্রাসবিরোধী লড়াইয়ের অঙ্গীকার



মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের মধ্যে বিরাজমান হালকা উত্তেজনাকে অনেক বাড়িয়ে বলা হচ্ছে। গত বুধবার হোয়াইট হাউসে আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন। এ সময় কারজাই যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি সর্বাত্মক সমর্থন প্রকাশ করেন। এএফপি।
বৈঠক শেষে দুই নেতা ওভাল অফিসের সামনে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। বিভিন্ন বিষয়ে খোলামেলা কথাবার্তা বলেন। তাঁরা একসঙ্গে সন্ত্রাসবিরোধী যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। ওবামা বলেন, আফগানিস্তানে অত্যন্ত জটিল ও কঠিন পরিবেশে মার্কিন সেনারা কাজ করছেন। যুদ্ধের ময়দানে দুই দেশের সেনারাই আত্মত্যাগ করছেন। এ অবস্থায় দুই দেশের মধ্যে একটু ভুল বোঝাবুঝি ও উত্তেজনা বিরাজ করা স্বাভাবিক।
আফগানিস্তানের দুর্নীতি নিয়ে মার্কিন প্রশাসন এত দিন উচ্চবাচ্চ করলেও বিষয়টি নিয়ে নরম সুরে কথা বলেন ওবামা। মার্ির্কন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানে অবস্থার উন্নতি হচ্ছে। এ ব্যাপারে প্রেসিডেন্ট কারজাই ও আমাকে আরও অনেক কাজ করতে হবে। ওবামা আফগানিস্তানকে আরও শত শত কোটি ডলার সাহায্য দেওয়ার অঙ্গীকার করেন। আফগানিস্তানে বেসামরিক লোকের হতাহত হওয়া প্রসঙ্গে ওবামা বলেন, এটি তার জন্য কোনো রাজনৈতিক ইস্যু নয় বরং অত্যন্ত জটিল একটি বিষয়। সমস্ত দায়দায়িত্ব এসে বর্তায় তার ওপর।
ওবামা বলেন, আফগানিস্তানে পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ২০১১ সালের জুলাইয়ের মধ্যে তিনি আফগানিস্তান থেকে মার্কিন সেনা ফিরিয়ে আনতে পারবেন।

No comments

Powered by Blogger.