সিগারেটের অবশিষ্টাংশ আর ফেলনা নয়



  1. ধূমপায়ীরা সিগারেট টানার পর যে অংশটি ফেলে দেন তা এখন আর ফেলনা নয়। চীনের বিজ্ঞানীরা এর ব্যবহার খুঁজে বের করেছেন। তাঁরা জানিয়েছেন, সিগারেটের অবশিষ্ঠাংশে যে বিষাক্ত রাসায়নিক পদার্থ থাকে, তা দিয়ে অনায়াসে মাছ মারা যাবে। লোহা বা স্টিলের পাইপের মরিচা প্রতিরোধে কাজে লাগানো যাবে।
    আমেরিকান কেমিকেল সোসাইটির সাপ্তাহিকী ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কেমিস্ট্রি রিসার্চে সম্প্রতি চীনা বিজ্ঞানীদের এ-সংক্রান্ত একটি গবেষণামূলক নিবন্ধ ছাপা হয়েছে। খবর রয়টার্সের।
    নিবন্ধে বলা হয়, সিগারেটের গোড়া পানিতে ডোবালে কমপক্ষে নয়টি রাসায়নিক পদার্থ পাওয়া যায়। এর মধ্যে এন৮০ নামের একটি পদার্থ তেলের পাইপের মরিচা রোধে সক্ষম।
    এ ছাড়া এখান থেকে পাওয়া নিকোটিনসহ আরও কিছু পদার্থ ব্যবহার করে লোহাজাতীয় অন্যান্য পাইপের ক্ষয় রোধ করা সম্ভব। বিভিন্ন তেল কোম্পানি পাইপের ক্ষয়রোধে প্রতি বছর কোটি কোটি ডলার খরচ করে থাকে। এ গবেষণা সফল হলে তাদের খরচ অনেক কমে যাবে। চীনে ৩০ কোটি লোক ধূমপান করে।
    প্রতি বছর চীনে প্রায় সাড়ে চার লাখ কোটি সিগারেটের অবশিষ্টাংশ পাওয়া যায়। বিজ্ঞানীরা আরও জানান, সিগারেটের গোড়ায় যে বিষাক্ত পদার্থ থাকে সেটা ব্যবহার করে মাছও মারা যাবে।
    গবেষণায় নেতৃত্ব দেন সিয়ান জাওতুং বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক ঝুন ঝাও।

No comments

Powered by Blogger.