ইউরোস্টার ট্রেন চালু হয়েছে সচল হচ্ছে ইউরোপ

ইউরোপে প্রচণ্ড তুষারপাতের ফলে বন্ধ হয়ে যাওয়া ‘ইউরোস্টার’ রেল যোগাযোগ আবার চালু হয়েছে। হাজার হাজার যাত্রী নিয়ে গত মঙ্গলবার লন্ডন থেকে ইউরোপের অন্যান্য স্থানে ইউরোস্টার ট্রেনের চলাচল শুরু হয়।
তবে তীব্র শীত, তুষার ও জমে থাকা বরফ রেলপথ ও সড়কপথে এখনো সমস্যা তৈরি করছে। এ ছাড়া ইতালি ও জার্মানির বিমানবন্দরগুলোতে ফ্লাইট দেরিতে ছেড়ে যায়, অনেক ফ্লাইট বাতিলও হয়।
পরবর্তী ২৪ ঘণ্টায় আরও তুষারপাত্রের পূর্বাভাস দেওয়া হয়েছে।
গত সপ্তাহের শেষে খারাপ আবহাওয়ার ফলে ইউরোস্টারের কয়েকটি ট্রেন ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে সংযোগকারী সাগরতলের সুড়ঙ্গপথে প্রায় ১৬ ঘণ্টা আটকা পড়ে। ফলে প্রায় আড়াই হাজার যাত্রী ট্রেনে বিদ্যুত্ সরবরাহ, শীতাতপ নিয়ন্ত্রণ, খাবার ও পানি ছাড়া তীব্র ভোগান্তির শিকার হয়। এরপর ইউরোস্টারের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়।
মঙ্গলবার সীমিত আকারে আবার চালু হওয়ার পর সকাল সাতটা ৪১ মিনিটে লন্ডনের সেন্ট প্যানক্রাস ইন্টারন্যাশনাল স্টেশন থেকে প্যারিসের উদ্দেশে একটি ট্রেন ছেড়ে যায়। অন্যদিকে প্যারিসের গার দ্যু নর্দ স্টেশন থেকে ফিরতি পথে একটি ট্রেন ছাড়ে।
এ সময় স্টেশনে আরও হাজারখানেক যাত্রী পরের ট্রেনের জন্য অপেক্ষায় ছিল। পাঁচ শর মতো যাত্রী সঠিক তথ্য না দিতে পারায় ইউরোস্টারের কর্মচারীদের উদ্দেশে চেঁচামেচি করে অভিযোগ জানায়।
ইউরোস্টারের প্রধান নির্বাহী রিচার্ড ব্রাউন জানান, ক্রিসমাসের আগে রেল যোগাযোগ পুরোপুরি স্বাভাবিক হবে না। ক্রিসমাসের সময়টা বছরের সবচেয়ে ব্যস্ত সময়ের একটি এবং এই সময় খারাপ আবহাওয়ার কারণে ইউরোপজুড়ে সড়ক, রেল ও বিমান যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে।
ব্রিটেনের বিমানবন্দরগুলো আগের দিনের আটকে থাকা ফ্লাইটগুলো চালু করছে এবং আরও অনেক ফ্লাইট ছাড়তে বিলম্ব হতে পারে বা বাতিলও হতে পারে বলে যাত্রীদের সতর্ক করেছে।
ইতালির আল ইতালিয়া এয়ারলাইনসও তাদের ফ্লাইটগুলো আবার চালু করেছে। তবে বার্লিনের টেগেল বিমানবন্দরে এক ঘণ্টা বিমান চলাচল বন্ধ থাকে এবং ফ্রাঙ্কফুর্টে প্রায় ২০০ ফ্লাইট আটকা পড়ে।

No comments

Powered by Blogger.