দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে ভারত-ভুটান চুক্তি সই

বিদ্যমান ঘনিষ্ঠ সম্পর্ক আরও জোরদার করতে পানিবিদ্যুত্, বেসামরিক বিমান চলাচল, স্বাস্থ্য ও মাদক চোরাচালান রোধসহ বিভিন্ন ক্ষেত্রে মঙ্গলবার ছয়টি চুক্তি ও ছয়টি সমঝোতা স্মারক সই করেছে ভারত ও ভুটান।
ভুটানের ২৯ বছর বয়সী রাজা জিগমে খেসার নামগায়েল ওয়াংচুক সোমবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে গিয়ে পৌঁছালে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।
নয়াদিল্লিতে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে জাতীয় ও আঞ্চলিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন রাজা খেসার। প্রতিনিধি পর্যায়ের বৈঠক ও দুই নেতার আনুষ্ঠানিক বৈঠকের পর ছয়টি চুক্তি ও ছয়টি সমঝোতা স্মারকে সই করে দেশ দুটি।
প্রস্তাবিত তিনটি পানিবিদ্যুত্ প্রকল্প ও একটি পানি সংরক্ষণাগার প্রকল্পের ওপর বিস্তারিত প্রতিবেদন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চুক্তি অনুযায়ী ২০২০ সালের মধ্যে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদন লক্ষ্যমাত্রা অর্জনে থিম্পুকে সহায়তা দেবে ভারত।
বর্তমানে ভুটান এক হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদনে সক্ষম। উত্পাদিত বিদ্যুতের মধ্য থেকে ৪০০ মেগাওয়াট অভ্যন্তরীণ কাজে ব্যবহার করা হয়। অতিরিক্ত বিদ্যুত্ রপ্তানি করা হয় ভারতে। ইতিমধ্যে তিনটি বড় পানিবিদ্যুত্ প্রকল্প স্থাপনে ভুটানকে সহায়তা দিয়েছে ভারত।
দ্বিপক্ষীয় বৈঠকে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং ভুটানের রাজার সফরকে ঐতিহাসিক বলে বর্ণনা করেন। ভুটানকে ভারতের ঘনিষ্ঠ মিত্র হিসেবেও অভিহিত করেছেন তিনি। রাজা খেসার প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আশ্বস্ত করে বলেন, তাঁর দেশ ভারতের স্বার্থের ব্যাপারে সচেতন। ২০১০ সালে ভুটানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনকে স্মরণীয় ও সফল করতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

No comments

Powered by Blogger.