১৯৪৭ সালের পর থেকে দুর্ভোগে ভারতের মুসলিমরা: আজম খান

মুহাম্মাদ আজম খান
ভারতের উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির এমপি মুহাম্মাদ আজম খান গণপিটুনি ইস্যুতে বলেছেন, ১৯৪৭ সালের পর থেকে সাজা ভোগ করেছে মুসলিমরা। মুসলিমরা পাকিস্তানে চলে গেলে সাজা পেতে হতো না। তিনি গত শনিবার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেছেন।
আজম খান বলেন, ‘দেশে খুব শক্তিশালী সরকার রয়েছে। আমরা খুব দুর্বল। ১৯৪৭ সালের পর থেকে আমরা অনেক অপমান ও দুর্ভোগের জীবন কাটিয়েছি। এজন্য আমরা লজ্জিত! মুসলমানরা যদি সে সময় পাকিস্তানে চলে যেতো, তবে তারা এই শাস্তি পেতো না। মুসলিমরা এখানে থাকলে ফল ভোগ করতে হবে। আমাদের পূর্বপুরুষরা এদেশকে নিজেদের স্বদেশ মনে করেছিলেন। এজন্য তারা শাস্তি তো পাবে এবং সহ্যও করবে।’
আজম খান বলেন, ‘আমাদের পূর্বপুরুষরা কেন পাকিস্তানে যায়নি, তা মাওলানা আজাদ, জওহরলাল নেহরু, সরদার প্যাটেল এবং বাপুজিকে (গান্ধীজি) জিজ্ঞেস করুন। তারা মুসলিমদের সঙ্গে ওয়াদা করেছিলেন যে এই দেশ আপানাদের। আমরা দেশ বিভাজনের অংশীদারই ছিলাম না, এজন্য অপরাধীও নই। কিন্তু তার সাজা ভোগ করতে হচ্ছে।’ এখন যে পরিস্থিতিই হোক না কেন মুসলিমরা তার মুখোমুখি হবে বলেও আজম খান মন্তব্য করেন।
মুহাম্মাদ আজম খান উত্তর প্রদেশ সরকারের সাবেক মন্ত্রী। তিনি ১৯৭৪ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। রাজনীতিতে যোগ দেয়ার আগে তিনি আইনজীবী হিসেবে কাজ করেছেন। তিনি ১৯৮০, ১৯৮৫, ১৯৮৯, ১৯৯১, ২০০২, ২০০৭ ও ২০১২ সালে ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য ছিলেন। বর্তমানে তিনি লোকসভার সদস্য। সাম্প্রতিক লোকসভা নির্বাচনে তিনি রামপুর আসনে বিজেপি’র তারকা প্রার্থী জয়াপ্রদাকে পরাজিত করে এমপি নির্বাচিত হন।

No comments

Powered by Blogger.