পাকিস্তান ও রাশিয়া কি নতুন সামরিক জোট?

রাশিয়া থেকে অস্ত্র কেনার কথা ভাবছে পাকিস্তান এবং দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পরিবর্তিত বিশ্বে তার দেশ রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার পথে এগিয়ে যাওয়ায় তিনি খুশি।
সম্প্রতি স্পুটনিক নিউজকে ইমরান বলেন, হ্যা, আমরা রাশিয়ার থেকে অস্ত্র কেনার কথা ভাবছি এবং আমি জানি যে আমাদের সেনাবাহিনী এরই মধ্যে রাশিয়ান সেনাবাহিনীর সংস্পর্শে রয়েছে।
পাকিস্তান সেনাবাহিনী বহু দশক ধরে পশ্চিমা ও চীনা অস্ত্রপাতির উপর নির্ভর করলেও গত কয়েক বছর ধরে রাশিয়ান অস্ত্রের ব্যাপারে আগ্রহ দেখাতে শুরু করেছে। পাকিস্তান রাশিয়া থেকে বেশ কিছু জঙ্গিবিমান ও এ্যটাক হেলিকপ্টার কেনার কথা ভাবছে বলেও খবর বেরিয়েছে। এগুলোর মধ্যে সুখুই সু-২৫ ফাইটার ও এমআই-৩৫এম হেলিকপ্টার রয়েছে।
পাকিস্তান রাশিয়ার সঙ্গে যৌথ যুদ্ধ মহড়ায় অংশ নিচ্ছে এবং পাকিস্তান সেনাবহিনীর বেশ কিছু অফিসার রাশিয়ায় একাডেমিক প্রশিক্ষণ নিচ্ছে।
আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের সময় দুই দেশ বিপরীতে শিবিরে থাকলেও এখন সময় বদলে গেছে এবং খান বলেন, রাশিয়ার ঘনিষ্ঠ হওয়ার পথে এগুতে পেরে আমি খুশি।
প্রধানমন্ত্রী আরো বলেন, এই বিশ্বটির যেমন হওয়ার কথা ছিলো তেমনটি হয়নি এবং এটা দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করেছে। শক্তি কেন্দ্র বদলে যাচ্ছে, অথবা বেশ কিছু শক্তি কেন্দ্রের উদ্ভব ঘটছে। তাই এই নতুন বিশ্বব্যবস্থায় রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক জোরদার হবে বলে আমি আশা করছি।
ইমরান আরো বলেন, ইসলামাবাদ একসময় একমাত্র মিত্র ও বাণিজ্য অংশীদার যুক্তরাষ্ট্রের দিকে চেয়ে থাকতো। এখন চীন তার বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ নিয়ে এসে স্বার্থের প্রতি মনযোগের কেন্দ্রটি অন্যদিকে সরিয়ে নিচ্ছে।
পাকিস্তান কি ভারতের সঙ্গে প্রতিযোগিতা করবে?
ভারতে তৈরি করা হবে এমন বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। এর মধ্যে অত্যাধুনিক ঘাতক সাবমেরিন এবং পঞ্চম প্রজন্মের জঙ্গিবিমান রয়েছে। ভারতীয় সেনাবাহিনী রাশিয়া থেকে অন্যান্য অস্ত্রের সরবরাহও গ্রহণ করছে।
ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) জন্য রাশিয়া ১৮টি সু-৩০এমকেআই মাল্টিরোল ফাইটার পাঠাচ্ছে। এতে আইএএফের বহর উন্নত হবে। তাছাড়া, আইএএফের জন্য ১১০টি লাইটওয়েট ফাইটার সরবরাহ দরপত্রের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেতে যাচ্ছে রাশিয়ার তৈরি মিগ-৩৫।
ভারত তার পুরনো টি-৯০ মেইন ব্যাটল ট্যাংক আপগ্রেড করে টি-৯০এমএস সংস্করণে রূপান্তরের জন্য রাশিয়ার সঙ্গে ১.৯৩ বিলিয়ন ডলারের চুক্তি করছে। আপগ্রেড প্যাকেজের মধ্যে রয়েছে অধিকত ভালো সুরক্ষা, বর্ধিত মবিলিটি ও উন্নত ইলেক্ট্রনিক ব্যবস্থা।
এটাই শেষ কথা নয়, রাশিয়ার কাছ থেকে বেশ কয়েকটি এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে ভারত। যুক্তরাষ্ট্রের চাপ থাকার পরও ভারত এই পথ থেকে সরে যায়নি। রাশিয়া বলছে যে চলতি বছরের শেষ নাগাদ ভারতের কাছ থেকে চুক্তি অনুযায়ী অর্থের প্রথম কিস্তি হাতে পেলে ২০২০ সাল নাগাদ অস্ত্রগুলো সরবরাহ শুরু করবে।

No comments

Powered by Blogger.